অভিবাসীদের জন্য ভিসা নিষেধাজ্ঞা শিথিল করেছে যুক্তরাষ্ট্র

বিজ্ঞাপন

মার্কিন ভিসা নিয়ে লকডাউনের আগে যেসব অভিবাসী যুক্তরাষ্ট্রে কাজ করতেন, তারা চাইলে একই কাজে ফিরে যেতে পারবেন বলে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন জানিয়েছে।

হিন্দুস্তান টাইমস জানায়, এইচ-ওয়ানবি ভিসার উপর থেকে নিষেধাজ্ঞা শিথিল করেছে যুক্তরাষ্ট্র। ফলে অভিবাসীরা তাদের পূর্বের জায়গায় কাজে ফিরতে চাইলে তাতে বাধা দেবে না মার্কিন কর্তৃপক্ষ।

এ নিয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় নতুন একটি নির্দেশনা জারি করেছে।

এতে বলা হয়, অভিবাসী কর্মীরা যারা একই কাজে যোগ দিতে যুক্তরাষ্ট্রে ফিরতে চান, তাদের জন্য এইচ-ওয়ানবি ভিসার বেশকিছু নিয়ম শিথিল করা হয়েছে।

নিয়ম শিথিল করার মধ্যে দিয়ে কর্মীদের স্ত্রী, স্বামী, সন্তান ও পরিজনদেরও যুক্তরাষ্ট্রে ফেরার অনুমতি দেওয়া হয়েছে।

করোনা পরিস্থিতির মধ্যে একটি নির্বাহী আদেশে সই করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর ফলে এইচ-ওয়ানবি ভিসায় যুক্তরাষ্ট্রে থাকা বিদেশি নাগরিকদের কাজে বহাল করতে পারবে না মার্কিন কোম্পানিগুলো।

এই সিদ্ধান্তের বিরুদ্ধে অবস্থান নেয় ফেসবুক, অ্যামাজনসহ বিভিন্ন শীর্ষ মার্কিন কোম্পানি। ট্রাম্প প্রশাসনের এই সিদ্ধান্তের বিরুদ্ধে তারা আইনি পদক্ষেপ নেয়।

কোম্পানিগুলো দাবি করে, অভিবাসীদের নিয়ে এমন সিদ্ধান্তের ফলে মার্কিন অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়বে।

গত ২২ জুন ট্রাম্প প্রশাসন এইচ-ওয়ানবি  ভিসা সহ অন্যান্য বিদেশি কর্মীদের ভিসা স্থগিত করেছিল। করোনার ধাক্কায় বেকারত্ব বেড়ে যাওয়ায় সেখানকার কর্মক্ষেত্রে শুধু মার্কিনীদের জন্য সংরক্ষিত রাখতে এমন পদক্ষেপ নেন ট্রাম্প।

২০২০ সালের শেষ পর্যন্ত এই স্থগিতাদেশ কার্যকর থাকবে বলে তিনি জানিয়েছিলেন।

নভেম্বরেই মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। তার আগে ট্রাম্পের এই সিদ্ধান্ত ঘিরে বাণিজ্য-আইন-মানবাধিকারসহ নানা মহল থেকে প্রতিবাদের ঝড় উঠে।


সংবাদ২৪/এসডি

বিজ্ঞাপন

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
Loading...
DMCA.com Protection Status