আজ শেষ হচ্ছে একাদশে ভর্তি আবেদনের দ্বিতীয় ধাপ

বিজ্ঞাপন

বুধবার (২ সেপ্টেম্বর) রাত ৮টায় শেষ হচ্ছে অনলাইনে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদনের দ্বিতীয় ধাপ। গত সোমবার এ আবেদন শুরু হয়েছিল। এ ধাপের ফলাফল প্রকাশ করা হবে ৪ সেপ্টেম্বর রাত আটটায়। তৃতীয় ধাপের আবেদন গ্রহণ শুরু হবে ৭ সেপ্টেম্বর। শেষ হবে পর দিন ৮ সেপ্টেম্বর।

এর আগে প্রথম ধাপে পছন্দের কলেজ পেয়েছেন ১২ লাখ ৭৭ হাজার ৭২১ জন শিক্ষার্থী। এ সময় আবেদন করেছিলেন ১৩ লাখ ৪২ হাজার এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থী। কলেজ পাননি ৬৪ হাজার ৯৭২ জন শিক্ষার্থী এবং কোন শিক্ষার্থী পায়নি ১৪৮ টি কলেজ। তবে যারা কলেজ পাননি তারা এ ধাপে আবেদন করতে পারবেন। এরপর শুরু হবে তৃতীয় পর্যায়ের আবেদন।

জানা যায়, পছন্দক্রম অনুসারে ১ম মাইগ্রেশনের ফল প্রকাশ হবে ৪ সেপ্টেম্বর রাত ৮টায়। আর দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ হবে একই দিন (৪ সেপ্টেম্বর) রাত ৮টাতেই। দ্বিতীয় পর্যায়ের শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চায়ন ৫ সেপ্টেম্বর থেকে ৬ সেপ্টেম্বর বিকেল ৫টা পর্যন্ত। শিক্ষার্থী সিলেকশন নিশ্চায়ন না করলে ২য় পর্যায়ের সিলেকশন এবং আবেদন বাতিল হবে। পছন্দক্রম অনুযায়ী ২য় মাইগ্রেশনের ফল এবং ৩য় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ হবে ১০ সেপ্টেম্বর রাত ৮টায়। তৃতীয় পর্যায়ে শিক্ষার্থীর সিলেকশন নিশ্চায়ন করতে হবে ১১ সেপ্টেম্বর থেকে ১২ সেপ্টেম্বর রাত ৮টার মধ্যে। সিলেকশন নিশ্চায়ন না করলে আবেদন বাতিল বলে গণ্য হবে আর কলেজভিত্তিক চূড়ান্ত ফল প্রকাশ হবে ১৩ সেপ্টেম্বর সকাল ৮টায়। ভর্তি চলবে ১৩ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।

মোবাইল ব্যাংকিং সেবা দানকারী প্রতিষ্ঠান বিকাশ, নগদ ও টেলিটকের মাধ্যমে ২০০ টাকা ফি জমা দিয়ে সিলেকশন নিশ্চায়ন করতে হবে। এ ছাড়া সোনালী সেবা ও সোনালী ওয়েব পেমেন্টের মাধ্যমে ভর্তি নিশ্চায়ন ফি দেয়া যাবে।

উল্লেখ্য, গত ৯ আগস্ট সকাল সাতটা থেকে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইন ভর্তির কার্যক্রম শুরু হয়। ১৫ সেপ্টেম্বরের মধ্যে ভর্তি কার্যক্রম শেষ হবে। চলতি বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা শিক্ষা বোর্ড এবং কারিগরি শিক্ষা বোর্ডে মোট পরীক্ষায় অংশ নেয় ২০ লাখ ৪০ হাজার ২৮ জন শিক্ষার্থী। এর মধ্যে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছিলেন।

বিজ্ঞাপন

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
Loading...
DMCA.com Protection Status