আমের রাজধানীতে এবার স্ট্রবেরি চাষে দারুণ সাফল্য

বিজ্ঞাপন

আমের রাজধানীতে খ্যাত চাঁপাইনবাবগঞ্জে এবার স্ট্রবেরি চাষে দারুণ সাফল্য দেখাচ্ছেন কৃষকরা। কম খরচে বেশি লাভ করে স্ট্রবেরি চাষে আগ্রহী হচ্ছেন চাষিরা। এখানকার উৎপাদিত স্ট্রবেরি জেলার চাহিদা মিটিয়ে সরবরাহ করা হচ্ছে রাজধানী বিভিন্নস্থানে।

কৃষকরা জানান- কয়েক বছর থেকেই বাণিজ্যিকভাবে স্ট্রবেরি চাষ শুরু করা হয়েছে। শীতকালে দেশের ফল হলেও এটির চাষা অর্থনৈতিকভাবে লাভজনক হওয়ায় এর প্রতি ঝুঁকছেন চাষিরা। জেলার বিভিন্ন স্থানেই স্ট্রবেরি চাষ শুরু হয়েছে।

আমের রাজধানীতে এবার স্ট্রবেরি চাষে দারুণ সাফল্য
স্ট্রবেরি বাছাই করছেন একজন কৃষক। ছবি: সংবাদ২৪

তার মধ্যে সবচেয়ে বেশি স্ট্রবেরি চাষ হয় শিবগঞ্জে। এবছর প্রায় ১০ হেক্টর জমিতে স্ট্রবেরি চাষ হচ্ছে। যা আগামীতে আরও বাড়বে বলে আশা করছে কৃষি বিভাগ।

শিবগঞ্জের স্ট্রবেরি চাষি আলমগীর সংবাদ২৪-কে জানান, তিন বছর আগে এক বিঘা জমিতে স্ট্রবেরি চাষ শুরু করি। তখন ৬০ হাজার টাকা খরচ করে আয় করেছিলাম প্রায় ৩ লক্ষ টাকা। এর পর থেকে আমি প্রতিবছর এই ফলের চাষ করে ভালই লাভ করছি।

আমের রাজধানীতে এবার স্ট্রবেরি চাষে দারুণ সাফল্য
স্ট্রবেরির ক্ষেতে কাজ করছেন একজন কৃষক। ছবি: সংবাদ২৪

তিনি বলেন- এবার আশা করছি ১২ লাখ টাকা আয় করব ।ভাল স্ট্রবেরিগুলো তারা ঢাকার কারওয়ান বাজারে ৩৫০-৪০০ পর্যন্ত কেজি দরে বিক্রি করে থাকেন। এছাড়া যেগুলো আকারে ছোট হয় সেগুলো বিভিন্ন জুস কোম্পানি তাদের বাগান থেকে সংগ্রহ করে নিয়ে যায় বলে জানান আলমগীর।

শিবগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা এসএম আমিনুজ্জামান সংবাদ২৪-কে জানান- ‘স্ট্রবেরি একটি ঝুঁকিপূর্ণ চাষ হলেও আবহাওয়া অনূকূলে থাকায় এবার স্ট্রবেরির বাম্পার ফলন হয়েছে। ফলে কৃষকরা ভাল দামও পাচ্ছে ।


সংবাদ২৪/চাঁপাইনবাবগঞ্জ/এমকে

বিজ্ঞাপন

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
Loading...
DMCA.com Protection Status