আরও কয়েক দশক থাকবে করোনার প্রভাব: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিজ্ঞাপন

করোনাভাইরাসের প্রভাব আরও কয়েক দশক থাকতে পারে বলে ভবিষ্যদ্বাণী করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম গেব্রিয়েসুস। তার মতে, এ ভাইরাস নিয়েই সবাইকে বাঁচতে শিখতে হবে।

এ ধরনের স্বাস্থ্য সংকট শতকে একবার আসে বলে উল্লেখ করে জানান, এর প্রভাব কয়েক দশক ধরে পরিলক্ষিত হবে।

আরও বলেন, “বর্তমানে গোটা বিশ্বে করোনার যা পরিস্থিতি তা ছয় মাস আগে কল্পনাও করা যায়নি। সেই সময় চীনের বাইরে ১০০ জনও করোনা আক্রান্ত ছিলেন না এবং মৃত্যুও ঘটেনি। মাত্র ছয় মাসে পরিস্থিতি পুরোপুরি বদলে গেল।”

ইতিমধ্যে ১৫০টির মতো প্রতিষ্ঠান করোনার ভ্যাকসিন নিয়ে কাজ শুরু করেছে। গত সপ্তাহে ডব্লিউএইচও জানায়, ২০২১ সালের প্রথমার্ধের আগে ভ্যাকসিন পাওয়ার সম্ভাবনা কম।

গেব্রিয়েসুস বলেন, “যদিও ভ্যাকসিন তৈরির কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে, তারপরও আমাদের অবশ্যই এ ভাইরাস নিয়ে বাঁচতে শিখতে হবে এবং আমাদের যা আছে তা নিয়েই লড়াই করতে হবে।”

গত বছরের ডিসেম্বরে চীনে প্রথম শনাক্ত হওয়ার পর গত মার্চ মাসে করোনাভাইরাসকে মহামারী হিসাবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এ পর্যন্ত এ ভাইরাসে ৬ লাখ ৭০ হাজারের বেশি মানুষ মারা গেছে। আর ১ কোটি ৭০ লাখ মানুষের শরীরে এর উপস্থিতি শনাক্ত হয়েছে।

বর্তমানে এই সংক্রমণে সবচেয়ে বেশি ভুগছে যুক্তরাষ্ট্র, ব্রাজিল, মেক্সিকো ও যুক্তরাজ্য।

এ দিকে বাংলাদেশে শনিবার পর্যন্ত মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ১৩২ জন। আর করোনায় আক্রান্ত হয়েছে ২ লাখ ৩৯ হাজার ৮৬০ জন।


সংবাদ২৪/এসডি

বিজ্ঞাপন

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
Loading...
DMCA.com Protection Status