এবছরও ক্ষতির মুখে চামড়া শিল্প, দায় কার?

বিজ্ঞাপন

আচমকাই সরকারের পক্ষ থেকে কাঁচা চামড়া রপ্তানির ঘোষণা দেয়ায় এবারও নষ্ট হওয়ার মুখে কোরবানির চামড়া। বাজারে দাম না পাওয়া বা নষ্ট হওয়ার দায় কার? এ প্রশ্নের উত্তরে মৌসুমী ব্যবসায়ীরা দুষছেন আড়ৎদারদের। আর আড়ৎদাররা দায়ী করেন ট্যানারি মালিকদের। অপরদিকে ট্যানারি মালিকরা বলছেন, আলাপ-আলোচনা ছাড়াই সরকারের কাঁচা চামড়া রপ্তানির ঘোষণাই এই সমস্যার জন্য দায়ী।

তবে ট্যানারি মালিকদের দাবি, ব্যাংকগুলোর অসহযোগিতা ও আন্তর্জাতিক বাজারে চাহিদা কমে যাওয়ায় এ ধস। আর বিশ্লেষকরা দায় দিচ্ছেন, দাম নির্ধারণ থেকে শুরু করে রফতানির ক্ষেত্রে পরিকল্পনার অভাবকে।

পোস্তায় চামড়া বিক্রি করতে আসা মৌসুমী ব্যবসায়ীদের সঙ্গে দাম নিয়ে বাকবিতণ্ডায় এক আড়ৎদার। দাম নিয়ে দোষারোপের তীর ছুড়েছেন পাল্টাপাল্টি। আবার একজন ব্যবসায়ী জানালেন, দাম দিয়ে চামড়া কিনতে চেয়েও কিনতে পারেননি।

অথচ দেশের বিভিন্ন স্থানে গেলো বছরের মতো এবারো ভাগাড়ে গেছে চামড়া সম্পদ। রাস্তায়, নদী-নালায় ফেলে দেয়া হয়েছে চামড়া। হাইড অ্যান্ড স্কীন মার্চেন্ট অ্যাসোসিয়েশন বলছেন, মাত্র তিনটি ট্যানারি তাদের পাওনা পরিশোধ করেছে। এখনো পাওনা শতকোটি টাকার মতো।

আর ট্যানারি মালিকরা বলছেন, অর্থ সংকটে হিমশিম খাচ্ছেন তারা। তার ওপর আন্তর্জাতিক বাজারের মন্দা। বিশ্লেষকরা, মূল্যবান এই খাতের দুর্দশার জন্য দায়ী করেছেন ব্যবস্থাপনাকে।

শুধু একে অন্যের দোষারোপ না করে শিল্প বাঁচাতে হলে উদ্যোগ ও সমন্বয়ের দায়িত্ব নিতে হবে সরকারের নীতি নির্ধারকদেরই।

বিজ্ঞাপন

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
Loading...
DMCA.com Protection Status