ওয়ারেনকে টপকে বিশ্বের পঞ্চম ধনী মুকেশ আম্বানি

বিজ্ঞাপন

সারা বিশ্ব যখন ব্যবসায় লোকসানের মুখে তখন আয় বেড়ে চলছে ভারতীয় ব্যবসায়ী মুকেশ আম্বানির। আর সে কারণেই বিশ্বের ধনী ব্যবসায়ীদের তালিকায় পাঁচ নম্বরে উঠে এলেন মুকেশ আম্বানি।

এই তালিকায় তিনি টপকে গেলেন ওয়ারেন বাফেটকেও। ফোর্বস ‘রিয়েল টাইম বিলিয়নেয়ার্স লিস্ট’ অনুযায়ী মুকেশের এ উত্থান।

গত সোমবার রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ারের দাম বেড়ে নতুন উচ্চতায় পৌঁছতেই মুকেশ ওয়ারেন বাফেটকে টপকে আরও এক ধাপ ওপরে উঠে আসেন।

গত বুধবারের হিসেবে মুকেশ আম্বানির মোট সম্পত্তির পরিমাণ দাঁড়িয়েছে সাড়ে ৭ হাজার কোটি মার্কিন ডলার। তার ওপরেই আছেন ফেসবুক ও হোয়াটসঅ্যাপের কর্ণধার মার্ক জাকারবার্গ। তার সম্পত্তি ৮ হাজার ৯০০ কোটি মার্কিন ডলার।

১৮ হাজার ৫৮০ কোটি মার্কিন ডলার সম্পত্তির মালিক অ্যামাজনের কর্ণধার জেফ বেজোস তালিকায় শীর্ষে রয়েছেন। দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে বিল গেটস, বার্নার্ড আর্নল্ট ও তার পরিবার।

বিল গেটস ১১ হাজার ৩১০ কোটি মার্কিন ডলারের মালিক। আর্নল্ট পরিবারের সম্পত্তি ১১ হাজার ২০০ কোটি মার্কিন ডলার। আর মুকেশের নিচে থাকা বার্কশায়ার হ্যাথওয়ের কর্ণধার ওয়ারেন বাফেটের সম্পত্তির পরিমাণ দাঁড়িয়েছে ৭ হাজার ২৭০ কোটি মার্কিন ডলার।

কিন্তু উল্লেখযোগ্যভাবে প্রথম থেকে চতুর্থ স্থানে থাকা সবারই সম্পত্তির পরিমাণ কমেছে ০.২০ শতাংশ থেকে ১.৭২ শতাংশ। সেখানে উল্টো স্রোত মুকেশ আম্বানির সংস্থার। মুকেশের সম্পত্তির পরিমাণ বেড়েছে ৪.৪৯ শতাংশ।

অন্যদিকে গত বুধবার রিলায়্যান্সের শেয়ারের দাম পৌঁছে গেছে নতুন উচ্চতায়। এ প্রথম ২০০০ টাকার অঙ্কে পৌঁছাল রিলায়্যান্সের শেয়ারের দাম। ১.৬৫ শতাংশ বেড়ে গত বুধবার বাজার বন্ধের সময় রিলায়্যান্সের শেয়ারের দাম হয়েছে ২০০৪ টাকা।

বিজ্ঞাপন

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
Loading...
DMCA.com Protection Status