কবি শহীদ কাদরীর মৃত্যুবার্ষিকী আজ

বিজ্ঞাপন

বাংলা ভাষার অন্যতম প্রধান কবি শহীদ কাদরীর চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ। ২০১৬ সালে তিনি যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন।

১৯৪২ সালের ১৪ আগস্ট কলকাতার পার্ক সার্কাসে জন্মগ্রহণ করেন কবি শহীদ কাদরী। মাত্র ১৪ বছর বয়সে তার প্রথম কবিতা ছাপা হয় কবি বুদ্ধদেব বসু সম্পাদিত একটি সংকলনে। দেশভাগের পর আধুনিক বাংলা কবিতায় যেসব কবির রচনায় নবযুগের সূচনা ঘটে, শহীদ কাদরী তাদের মধ্যে অন্যতম। কলকাতায় জন্ম হলেও দেশভাগের পরপরই ঢাকায় চলে আসেন শহীদ কাদরী। প্রায় তিন দশক এ শহরে অবস্থানের পর নাগরিক এই কবি পাড়ি জমান বিদেশে। বার্লিন, লন্ডন, বস্টন ঘুরে থিতু হন নিউইয়র্কে।

১৯৬৭ সালে কবির প্রথম কাব্যগ্রন্থ ‘উত্তরাধিকার’ প্রকাশ পায়। এটি প্রকাশের মধ্য দিয়ে তিনি আধুনিক কবিতায় নিজস্ব অবস্থান তৈরি করেন। দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘তোমাকে অভিবাদন, প্রিয়তমা’ প্রকাশিত হয় ১৯৭৪ সালে। এর চার বছর পর প্রকাশিত হয় তার তৃতীয় কাব্যগ্রন্থ ‘কোথাও কোনো ক্রন্দন নেই’। তিনটি বইয়ে প্রকাশিত কবিতাগুলো তিনি লিখেছিলেন দেশ ছাড়ার আগেই, ১৯৭৮ সালের মধ্যে। এরপর কবি চলে যান দীর্ঘ বিরতিতে। প্রায় তিন দশক পর ২০০৯ সালে ৩৬টি কবিতা নিয়ে প্রকাশিত হয় তার চতুর্থ কাব্যগ্রন্থ ‘আমার চুম্বনগুলো পৌঁছে দাও’।

বিজ্ঞাপন

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
Loading...
DMCA.com Protection Status