করোনার চেয়েও বেশি মানুষ মারা যাবে ক্ষুধায়

বিজ্ঞাপন

করোনাভাইরাসের চেয়েও ক্ষুধায় আক্রান্ত হয়ে বেশি মানুষ মারা যেতে পারে বলে আন্তর্জাতিক দাতব্য সংস্থা অক্সফাম জানিয়েছে।

বিবিসি জানায়, করোনায় খাদ্য সংকট ও ক্ষুধাজনিত মৃত্যু সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করে অক্সফাম।

প্রতিবেদনটিতে বলা হয়, বিশ্বে প্রতিদিন ১২ হাজারের বেশি মানুষ মারা যেতে পারে খাবার না পেয়ে। যা করোনাভাইরাসের চেয়ে বেশি মৃত্যু বয়ে আনবে বলে আশঙ্কা প্রকাশ করছে দাতব্য সংস্থাটি।

করোনা পরিস্থিতিতে বেশ কয়েকটি কারণ ক্ষুধাজনিত মৃত্যু বাড়িয়ে দেবে। যার মধ্যে আছে, গণহারে বেকারত্ব, লকডাউনের কারণে খাবার উৎপাদন কমে যাওয়া এবং খাদ্য পরিবহনে বাধা।

দশটি দেশের মানুষ খাবার না পেয়ে মারা যেতে পারে বলে অক্সফাম জানায়। দেশগুলো হচ্ছে- ইয়েমেন, ডিআর কঙ্গো, আফগানিস্তান, ভেনেজুয়েলা, পশ্চিম আফ্রিকান সাহেল, ইথিওপিয়া, দক্ষিণ সুদান, সিরিয়া, সুদান এবং হাইতি।

এর আগে মে মাসে করোনা মহামারীর কারণে একাধিক দুর্ভিক্ষ হতে পারে বলে সতর্ক করেছে জাতিসংঘ। বিপর্যয় ঠেকাতে জরুরি ভিত্তিতে কর্মসূচি হাতে নেয়ার আহ্বানও জানায় সংস্থাটির বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)।

এর আগে ডব্লিউএফপি’র এক রিপোর্টে দেখা যায়, করোনা পরিস্থিতিতে খাদ্য সংকটে ভুগতে থাকা মানুষের সংখ্যা বেড়ে দাঁড়াতে পারে ১৩৫ মিলিয়ন থেকে ২৫০ মিলিয়নেরও বেশি।

এতে বলা হয়, দুর্ভিক্ষের জন্য সবচেয়ে ঝুঁকির মুখে আছে ১০টি দেশ-ইয়েমেন, ডিআর কঙ্গো, আফগানিস্তান, ভেনেজুয়েলা, ইথিওপিয়া, সুদান, দক্ষিণ সুদান, সিরিয়া, নাইজেরিয়া এবং হাইতি। সংঘাত, অর্থনৈতিক সংকট ও জলবায়ু পরিবর্তনের কারণে ইতিমধ্যেই দেশগুলোতে খাদ্য সংকটে আছে।


সংবাদ২৪/এসডি

বিজ্ঞাপন

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
Loading...
DMCA.com Protection Status