করোনায় আপনার শিশুর প্রতিরোধক কী হবে?

বিজ্ঞাপন

মহামারী করোনাভাইরাসের প্রকোপে বড়দের পাশাপাশি আক্রান্ত হচ্ছেন শিশুরাও। তাই এই ভাইরাসটি বড়দের জন্য যেমন ঝুঁকির তেমনি ঝুঁকি রয়েছে শিশুদের জন্যও।

করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার অন্যতম হাতিয়ার হল রোগ প্রতিরোধ ক্ষমতা। অনেক সময় ছোটখাটো রোগও শিশুদের শরীরে বড় ধরণের প্রভাব ফেলে। এর প্রধান কারণ প্রাপ্ত বয়স্কদের তুলনায় শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা কম।

আর তাই শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রয়োজন বাড়তি সতর্কতা। জেনে নিন শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর সাতটি সহজ উপায়-

বুকের দুধ: শিশুদের জন্য সবচেয়ে প্রয়োজনীয় উপাদান হলো মায়ের বুকের দুধ। শিশুরা মায়ের বুকের দুধ থেকেই প্রয়োজনীয় পুষ্টি পায়। আর এ কারণেই মায়ের দুধের কোন বিকল্প নেই। পাশাপাশি শিশুর বয়স অনুযায়ী অন্য খাবার খাওয়াতে পারেন।

খাদ্যাভ্যাস: শিশুর দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য খাদ্যাভাস গুরুত্বপূর্ণ। খাবার তালিকায় রাখুন ফল এবং শাক সবজি। মনে রাখবেন, ছোটবেলা থেকেই ভালো খাদ্যাভ্যাসে গড়ে নিতে পারলে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যাবে।

পরিমিত ঘুম: ঘুমের সময় দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা আপনা আপনি উন্নত হয়। বেশি রাত করে ঘুমানো এবং বেশি দেরি করে ঘুম থেকে উঠা দেহের ইমিউন সিস্টেম দুর্বল করে। শিশুদের জন্য ৯ ঘণ্টার কম ঘুম বেশ ক্ষতিকর। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য শিশুর ঘুমের সময় ঠিক রাখুন। শিশুকে রোজ ৯ ঘণ্টা ঘুমানর অভ্যাস গড়ে তুলুন।

খাবারে চিনি নিয়ন্ত্রণ: মনে রাখতে হবে, চিনিযুক্ত খাবার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। তাই বেশি মাত্রার চিনি যুক্ত খাবার কমালে সুস্থ থাকবে শিশু।

ওজন নিয়ন্ত্রণ: বাড়তি ওজন অনেক ক্ষতিকর। শিশুদের ওজন তার বয়স এবং উচ্চতা অনুযায়ী সঠিক রাখার চেষ্টা করবেন। পাশাপাশি বাচ্চাদের উপযোগী কিছু  ব্যায়ামের অভ্যাস গড়ে তুলতে হবে। এ ধরণের ব্যায়ামের মধ্যে যেমন- সাঁতার শেখানো, খেলাধুলা করা ইত্যাদি।

পরিষ্কার পরিচ্ছন্নতা: শিশুকে পরিষ্কার পরিচ্ছন্ন থাকার অভ্যাস করুন। নিয়মিত খাবারের আগে হাত ধোয়া, খেলাধুলার পর হাত মুখ ধোঁয়া, এবং গোসল করার ব্যাপারে উৎসাহী করে তুলুন। এইসব ছোট ছোট অভ্যাস দেহের রোগ সংক্রামণে বাঁধা দেবে। ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে।

হালকা ব্যায়াম: ব্যায়াম রক্তের শ্বেত কনিকার সংক্রমণ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। তাই শিশুদের বয়স অনুযায়ী হালকা ব্যায়ামের রাখতে পারেন। এতে শরীর ফিট থাকবে। একই সঙ্গে রোগ জীবাণু শরীরে বাসা বাঁধতে পারবে না। এতে শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যাবে।

বিজ্ঞাপন

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
Loading...
DMCA.com Protection Status