করোনায় করুণ অবস্থা চাঁপাইনবাবগঞ্জের পোল্ট্রি খামারিদের

বিজ্ঞাপন

চাঁপাইনবাবগঞ্জের পোল্ট্রি খামারিরা করোনা ভাইরাস পরিস্থিতিতে হতাশায় দিন কাটাচ্ছেন।

জেলায় চাহিদানুযায়ী হোটেল-রেস্তোরা তেমন খোলা না থাকা এবং নিম্নআয়ের মানুষের হাতে টাকা না থাকায় কমেছে পোল্ট্রি মুরগিসহ ডিমের চাহিদা।

লাভ তো দূরের কথা, ইতোমধ্যে ৭০ ভাগ পোল্ট্রি খামার বন্ধ রয়েছে। বর্তমান পরিস্থিতিতে মূলধন টেকানো নিয়েই দুশ্চিন্তায় রয়েছেন খামারীরা।

জানা গেছে, ছোট-বড় সব মিলিয়ে জেলায় প্রায় ৮’শ ৩৪ টি পোল্ট্রি খামার রয়েছে এবং এর সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িয়ে রয়েছে প্রায় ৮ হাজার মানুষ।

করোনা পরিস্থিতিতে বড় অঙ্কের ক্ষতি হওয়ার মুখে পড়েছে চাঁপাইনবাবগঞ্জের পোল্ট্রি শিল্প। গত ২ মাসেরও অধিক সময় ধরে হোটেল-রেস্তোরা বন্ধ থাকার পর রোজার মাস থেকে স্বল্প পরিসরে খুললেও কমেছে পোল্ট্রি মাংস ও ডিমের চাহিদা।

এছাড়া নিম্নআয়ের মানুষের হাতে তেমন টাকা না থাকায় বেচা-কেনা নেই। বিক্রী কমে যাবায় অর্থ সংকটে পড়ার কারণে মুরগির খাবার যোগান দিতে পারছেন না খামারিরা। এতে করে কমে গেছে উৎপাদন এবং দাম না পাওয়ায় পূঁজি হারাবার ভয়ে ৭০ ভাগ খামার বন্ধ হয়ে গেছে।

মেঘনা পল্ট্রি ফিডের মালিক এস এম কামাল জানান, প্রতি সেডে ধারণ ক্ষমতা অনুযায়ী ৫’শ, ১ হাজার ও ২ হাজার মুরগি থাকে। বাচ্চা তোলা পুরোপুরি বন্ধ রয়েছে এবং বর্তমান পরিস্থিতিতে খামারিরা অর্থ সংকটে পড়েছে। করোনার কারনে বেচা-বিক্রি ভালো না হওয়ায় যেটুকু মুরগি রয়েছে, তা নিয়ে এখন বিপাকে পড়েছেন খামারিরা। এ অবস্থায় সরকারের কাছে আর্থিক প্রণোদনার দাবী জানান প্রান্তিক খামারীরা।

চাঁপাইনবাবগঞ্জ জেলা পোল্ট্রি ফিড এ্যান্ড ফার্ম এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোখলেসুর রহমান আলাল জানান, বর্তমান পরিস্থিতিতে ৭০ ভাগ খামার বন্ধ হয়ে গেছে।

বাকি ৩০ ভাগ খামারিরা কোন রকমে তাদের ব্যবসা টিকিয়ে রেখেছে। পোল্ট্রি শিল্পকে বাঁচাতে ক্ষতিগ্রস্থ খামারীদের বিনাসুদে ঋণ প্রদান ও যারা ঋণ নিয়ে ব্যবসা পরিচালনা করে আসছেন, তাদের ঋণের সুদ মওকুফের দাবি জানান ব্যবসায়ী নেতারা।

জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা কৃষিবিদ ডা. মো. মোস্তাফিজুর রহমান করোনা পরিস্থিতিতে খামারিদের আর্থিক ক্ষতির বিষয়টি স্বীকার করে জানান, এ অবস্থা থেকে উত্তরণে ক্ষতিগ্রস্থ খামারিদের তালিকা প্রস্তুত করা হয়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নির্দেশনানুয়ায়ী কাজ করা হবে।


সংবাদ২৪/চাঁপাইনবাবগঞ্জ/সোহান/এসডি

বিজ্ঞাপন

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
Loading...
DMCA.com Protection Status