করোনায় নতুন চিকিৎসা পদ্ধতির ঘোষণা দিচ্ছে যুক্তরাষ্ট্র

বিজ্ঞাপন

মহামারি করোনা ভাইরাস প্রতিরোধে মনোক্লোনাল অ্যান্টিবডি থেরাপির সাফল্যের ব্যাপারে ‘অনেকটাই নিশ্চিত’ যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রমণ রোগ বিশেষজ্ঞ ও হোয়াইট হাউজের করোনা টাস্কফোর্সের সদস্য ড. অ্যান্থনি ফাউসি।

এর আগে জুলাই মাসের শেষ সপ্তাহে হোয়াইট হাউজের চিফ অব স্টাফ মার্ক মিডোস জানিয়েছিলেন, যুক্তরাষ্ট্র অল্পদিনের মধ্যেই করোনাভাইরাসের নতুন চিকিৎসা পদ্ধতির ঘোষণা দিতে পারে। এবিসি নিউজে প্রকাশিত এক সাক্ষাৎকারে তিনি আভাস দিয়েছেন, করোনা প্রতিরোধে প্রযুক্তিনির্ভর থেরাপিভিত্তিক এক নতুন চিকিৎসা পদ্ধতির ঘোষণা দিতে যাচ্ছে হোয়াইট হাউজ।

এদিকে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সের সোমবারের (০৩ আগস্ট) এক প্রতিবেদনে বলা হয়েছে, ক্যানসারের মতো রোগের চিকিৎসায় যেমন করে বিভিন্ন প্রযুক্তিভিত্তিক থেরাপি দেয়া হয়; তেমন করেই করোনা চিকিৎসার জন্য একটি থেরাপিভিত্তিক ব্যবস্থা উন্নয়নের কাজ চলছে। এই পদ্ধতিতে সুনির্দিষ্ট ভাইরাসকে (কোভিড-19) প্রতিরোধে সক্ষম কৃত্রিম অ্যান্টিবডি তৈরি করে তা থেরাপির মধ্য দিয়ে মানুষের শরীরে প্রয়োগ করা হবে।

রয়টার্স জানিয়েছে, যুক্তরাষ্ট্রের শীর্ষ বিজ্ঞানীরা এই মনোক্লোনাল অ্যান্টিবডি উন্নয়নে কাজ করছেন। ড. ফাউসি বলেছেন, এই অ্যান্টিবডি যে কোভিড-19 প্রতিরোধে সক্ষম হবে সে ব্যাপারে তিনি ‘অনেকটাই নিশ্চিত’।

বিজ্ঞাপন

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
Loading...
DMCA.com Protection Status