করোনা পরিস্থিতি আরও খারাপ হতে পারে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিজ্ঞাপন

বিশ্বে করোনাভাইরাস মহামারি পরিস্থিতি খারাপ থেকে আরও খারাপতর হতে পারে বলে আশঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই সংস্থা জানিয়েছে, দেশগুলি যদি স্বাস্থ্য ক্ষেত্রে সাবধানতা অবলম্বন না করে তবে বিশ্বজুড়ে এই করোনা মহামারির অবস্থা আরও খারাপ হয়ে পড়তে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান টেড্রোস আধানম ঘেব্রেইয়েসুস জেনেভায় একটি ভার্চুয়াল ব্রিফিংয়ে জানিয়েছেন, অনেক দেশই ভুল পথে এগিয়ে চলেছে, তার ফলে বিশ্বের মানুষের কাছে আজও ভাইরাস রয়েছে জনসাধারণের এক নম্বর শত্রু। যদি মৌলিক সাধারণ বিষয়গুলি না মেনে চলা হয়। তবে এই মহামারি খারাপ থেকে খারাপতর হতে চলেছে।

এখন পর্যন্ত বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা এক কোটি ৩২ লাখ ছাড়িয়ে গিয়েছে। মৃত্যু হয়েছে পৌনে ছয় লাখ মানুষের। করোনায় সবচেয়ে খারাপ পরিস্থিতিতে রয়েছে আমেরিকা ও ব্রাজিল।

এরপরেই আক্রান্তের বিচারে তালিকায় রয়েছে ভারতের নাম। মৃতের পরিসংখ্যানে আবার ইতালিকে ছাপিয়ে চতুর্থ স্থান দখল করেছে মেক্সিকো।

বিশ্বের শতাধিক দেশ ও প্রতিষ্ঠান করোনার ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টা করছে। অনেকগুলো ভ্যাকসিন কয়েকটি ট্রায়াল শেষ করেছে। নতুন ট্রায়াল দিচ্ছে।

এরই মধ্যে সম্প্রতি রাশিয়া দাবি করেছে যে, মানব ট্রায়ালের প্রাথমিক ধাপে তাদের ভ্যাকসিন সফল হয়েছে। এখন দ্বিতীয় ট্রায়ালের প্রস্তুতি নিচ্ছেন তারা। তবে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, সব পরীক্ষা শেষে ভ্যাকসিন বাজারে আসতে এখনো অনেকটা সময় প্রয়োজন।


সংবাদ২৪/এসডি

বিজ্ঞাপন

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
Loading...
DMCA.com Protection Status