করোনা বিদায় নিলেও যে অভ্যাসগুলো ধরে রাখবেন

বিজ্ঞাপন

একসময় করোনাভাইরাস বিদায় নেবে, স্বস্তি পাবে বিশ্ব। তবে করোনাভাইরাস আমাদের কিছু শিক্ষা দিচ্ছে। হাত ধোয়া, স্যানিটাইজার ব্যবহার এগুলা সবসময়েই ব্যবহার ভালো; করোনাভাইরাস চলে গেলেও। আসুন জেনে নেই লকডাউনে অভ্যাসে এমন কিছু সাবধানতা যা করোনাভাইরাসের বিদায়ের পরেও মেনে চলা জরুরি।

সরকারি বিধিনিষেধ থাকুক আর নাই থাকুক, নিরাপদ থাকার জন্য আমাদেরই সাবধান হত‌ে হবে। কারণ, সংক্রমণ আপাতত কমে গেলেও পরে যে তা আবার বাড়বে না, তারও কোনো নিশ্চয়তা নেই। তাই জেনে নেওয়া ভালো, সাধারণ ছুটি উঠে গেলেও কী কী সাবধানতা মেনে আমাদের চলতে হবে। চলতে হবে আমাদের পরিবারের অন্য সদস্যদেরও।

যতটা সম্ভব বাড়িতে থাকতে হবে

Stay at home concept | Free Vector

সরকারি বিধিনিষেধ শেষ হওয়ার পরেও কিন্তু বহু সংস্থাই তাদের কর্মীদের ‘ওয়ার্ক ফ্রম হোম’ চালিয়ে যেতে বলবে। আপনি যদি তেমনই কোনো সংস্থায় চাকরি করেন, তা হলে এখন সেলফ-কোয়ারানটাইনের যে নিয়মগুলো মেনে চলছেন, সেগুলোই চালিয়ে যেতে হবে। খুব প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বের হবেন না। বের হলেও দ্রুত কাজ শেষ করে ঢুকে পড়ুন ঘরে।

হাত ধোয়ার অভ্যাস ছাড়বেন না

Cartoon Washing Hands Stock Illustrations – 1,142 Cartoon Washing ...

কোভিডের প্রাদুর্ভাবের পর থেকেই আমাদের স্বাস্থ্যবিধি মেনে চলার প্রবণতা আগের চেয়ে বেড়েছে। সেই অভ্যাস লকডাউন উঠে গেলেও বজায় রাখতে হবে। বাইরে থেকে ঘরে ঢুকে জামাকাপড় বদলে ফেলুন, সাবান দিয়ে খুব ভালো করে হাত-পা ধুয়ে ফেলুন। এমনকি, করোনা-আতঙ্ক পুরোপুরি মিটলেও এই অভ্যাসটা ধরে রাখতে হবে। তাতে আরও অনেক রোগ-ব্যাধি থেকে দূরে থাকতে পারবেন।

মাস্ক পরা বন্ধ করা উচিত নয়

Vector Of Businesswoman Wearing Mask For Protect Air Pollution ...

কোনো কারণে বাড়ির বাইরে যেতে হলে মাস্ক বা ওড়না বা স্কার্ফ দিয়ে ভালো ভাবে নাক-মুখ ঢেকে রাখুন। তাতে শুধু কোভিড নয়, বাতাসের ধুলো, ময়লা, দূষণের হাত থেকেও রক্ষা পাবেন।

ভিড় এড়িয়ে চলার অভ্যাস বজায় রাখুন

How to Avoid Crowded Places: 8 Steps (with Pictures) - wikiHow

যে কোনো জনবহুল এলাকা এখন আগামী কয়েক মাসের জন্য এড়িয়ে যাওয়াই ভালো। দোকানবাজারে বেশি লোক জমে গেলে দূরে দাঁড়িয়ে অপেক্ষা করুন। বা, অন্য দোকানে যান। ট্রাম, বাস, মেট্রোয় খুব ভিড় থাকলে উঠবেন না। সে জন্য হাতে যথেষ্ট সময় নিয়ে বেরবেন। যাতে ফাঁকা পরিবহন না পেলে কিছুটা সময় অপেক্ষা করতে পারেন।

নিজের স্বাস্থ্যবিধি মেনে চলুন সব সময়

Follow Hygienic Procedures & Indentify Food Hazard - YouTube

সর্দি-কাশি হলেই রুমাল বা টিস্যু পেপার সঙ্গে রাখুন। হাঁচি, কাশির সময় মুখ, নাক ঢেকে নিতে ভুলবেন না। একাধিক রুমাল সঙ্গে রাখুন। যাতে প্রয়োজন হলে বদলে নিতে পারেন। রুমাল প্রতি দিন ব্যবহারের পর ভালো ভাবে জলে ধুয়ে ও রোদে শুকিয়ে নেবেন।

রেস্তোরাঁ, পাব, পার্টি যতটা সম্ভব এড়িয়ে চলে হবে

আপাতত বেশ কয়েক মাস এই সব থেকে দূরে থাকতেই হবে। শুধু রেস্তোরাঁ বা পার্টিই নয়, এড়িয়ে চলতে হবে সিনেমাহল বা থিয়েটারও। ভিড় বেশি হয়, এমন সব জায়গাই এড়িয়ে চলতে হবে। বাড়িতেও বড় পার্টি, বেশি লোকজন নিমন্ত্রণ করা, এই সব কিছুদিনের জন্য হলেও বন্ধ রাখতে হবে।

লকডাউন উঠলেই বাইরে বেড়াতে যাবেন না

লকডাউন শেষ হলেই মুক্তি পেয়েছেন ভেবে হুট করে বাক্স, প্যাঁটরা নিয়ে বাইরে ক’দিনের জন্য বেড়াতে চলে যাবেন না। আপাতত আরও কয়েক মাস নিরাপদ বাড়ি বা নির্দিষ্ট এলাকার ঘেরাটোপেই থাকুন।


সংবাদ২৪/এসডি

বিজ্ঞাপন

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
Loading...
DMCA.com Protection Status