চসিকে মেয়র প্রার্থীরা ভোটার প্রতি খরচ করতে পারবেন ১.৫৮ টাকা

বিজ্ঞাপন

আসন্ন চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) নির্বাচনে মেয়রপ্রার্থীরা একজন ভোটারের প্রতি খরচ করতে পারবেন ১ টাকা ৫৮ পয়সা। আর কাউন্সিলর প্রার্থীরা গড়ে ৫ থেকে ৭ টাকা পর্যন্ত খরচ করতে পারবেন।

তথ্য মতে সিটি নির্বাচনে একজন মেয়র প্রার্থী মোট খরচ করতে পারবেন ৩১ লাখ ৫০ হাজার টাকা। আর কাউন্সিলর প্রার্থীরা ভোটার অনুপাতে ১ লাখ ১০ হাজার থেকে ৬ লাখ টাকা পর্যন্ত। এ হিসাবে চট্টগ্রাম সিটির যে ২০ লাখ ২ হাজার ৯৭৮ ভোটার রয়েছে, তাদের প্রত্যেক ভোটারের অনুপাতে একজন মেয়রপ্রার্থী খরচ করতে পারবেন ১ টাকা ৫৮ পয়সা। আর কাউন্সিলররা খরচ করতে পারবেন ৩৯ নং ওয়ার্ডে ৫ টাকা এবং সর্বনিম্ন ভোটার অনুপাতে ৩১ নং ওয়ার্ডে সর্বাধিক ৭ টাকা পর্যন্ত।

এদিক আইনে সীমাবদ্ধতা টানা হলেও সচরাচর ভোটে অঢেল টাকা খরচ করা হয়। বিশ্লেষকরা বলছেন, ভোটের মাঠে যে টাকা ওড়ে তাতে সাদার সাথে মিশে যায় কালো টাকাও। যদিও এসব অর্থের উৎস এবং যথেচ্ছ খরচের বিষয়টিতে থাকে না কোন নজরদারি।

চট্টগ্রামের সুজন সভাপতি প্রফেসর ড. সিকান্দার খান জানান, প্রার্থীরা ভোটে জিতার জন্য প্রচুর টাকা খরচ করেন। তাতে কারো কোন নজরদারি থাকে না। আর প্রার্থীরা মনে করেন যে টাকা উড়িয়ে যদি একবার মেয়রের চেয়ারে বসা যায় তাহলে সিটি কর্পোরেশনের বিভিন্ন কর্মকাণ্ডের মাধ্যমে এই টাকা উঠিয়ে নিতে পারবে।

অন্যদিকে সনাক-টিআইবি সহ-সভাপতি প্রফেসর ড. আনোয়ারা আলম বলছেন, নির্বাচন কমিশন যেটা ঠিক করে দেয় সেটা বর্তমান অর্থনৈতিক পরিপ্রেক্ষিতে একেবারেই যৌক্তিক না। প্রার্থীরা নির্বাচন পর্যন্ত যে টাকা খরচ করবে তা সীমাহীন। তবে বিষয়টি ইসির এখতিয়ার বলেই জানালেন নির্বাচন কর্মকর্তা মো. মুনির হোসাইন খান।

সংবাদ২৪/চট্টগ্রাম/মতিন/এমসি

বিজ্ঞাপন

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
Loading...
DMCA.com Protection Status