ট্রাম্পকে গ্রেফতারে ইন্টারপোলের সাহায্য চেয়েছে ইরান

জেনারেল কাসেম সোলেমানিকে হত্যার অভিযোগ এনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

বিজ্ঞাপন

রেভুলেশনারি গার্ড কোরের (আইআরজিসি) শীর্ষ নেতা জেনারেল কাসেম সোলেমানিকে হত্যার অভিযোগ এনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে ইরান।

ট্রাম্পকে গ্রেফতারে ইন্টারপোলের সহযোগিতা চেয়েছে দেশটি।

সোমবার (২৯ জুন) তেহরানের প্রসিকিউটর আলি আলকাশিমেহর জানিয়েছেন, ট্রাম্পের সঙ্গে সঙ্গে আরও ৩৫ মার্কিন কর্মকর্তার নামও রয়েছে এই গ্রেফতারি পরোয়ানায়। ইরানের বার্তা সস্থা ফার্স নিউজ এজেন্সির বরাত দিয়ে এ খবর দিয়েছে রয়টার্স।

গত ৩ জানুয়ারি ইরাকের একটি ঘাঁটিতে মার্কিন ড্রোন হামলায় মারা যান আইআরজিসি’র এলিট কুদস বাহিনীর প্রধান জেনারেল কাসেম সোলেমানি। যুক্তরাষ্ট্রের অভিযোগ, ওই এলাকায় মার্কিন বাহিনীর ওপর ইরান সমর্থিত আধাসামরিক বাহিনীর হামলার পেছনে মাস্টামাইন্ড ছিলেন সোলেমানি।

আলকাশিমেহর বলেন, ট্রাম্পের বিরুদ্ধে হত্যা ও সন্ত্রাসী তৎপরতার অভিযোগ আনা হয়েছে। তাকে ধরার জন্য ইন্টারপোলকে ‘রেড নোটিশ’ জারি করতে বলেছে ইরান। একই অভিযোগে সোলেমানিকে হত্যার ইরানের অভিযুক্ত বাকিদের ধরতেও ইন্টারপোলের সহায়তা চাওয়া হয়েছে। তবে বাকি অভিযুক্তদের পরিচয়ের বিস্তারিত জানাননি আলকাশিমেহর। তবে তাদের মধ্যে সামরিক-বেসামরিক দুই ধরনের ব্যক্তিই রয়েছেন বলে জানান তিনি।

ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে দীর্ঘ দিনের বৈরী সম্পর্ক অনেকটা ঠান্ডা হয়ে আসছিল, ঠিক এমন সময়ে সোলেমানির মুত্যু দুই দেশের সম্পর্কে ফের বিষিয়ে তোলে। সোলেমানির মৃত্যুর কয়েকদিন পর ইরানও মিসাইল দিয়ে হামলা চালায় ইরাকে মার্কিন ঘাঁটিতে।


সংবাদ২৪/এসডি

বিজ্ঞাপন

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
Loading...
DMCA.com Protection Status