ট্রাম্প-বাইডেন: কমেছে জনমত ব্যবধান

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হতে আর ৯ সপ্তাহ বাকি। দেশটির সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন দেশব্যাপী জনমত জরিপে কয়েক মাস ধরেই এগিয়ে আছেন তবে জরিপে দেখা যাচ্ছে এই পার্থক্য এখন কমে এসেছে। বিশেষ করে তীব্র প্রতিদ্বন্দ্বিতামূলক রাজ্যগুলোতে এ পার্থক্য আরও কম। খবর ভয়েস অব আমেরিকা’র।

বাইডেন ৩৬ বছর ধরে যুক্তরাষ্ট্রের সেনেটর এবং ৮ বছর ধরে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার ভাইস প্রেসিডেন্ট ছিলেন। ২০২০ সালের জনমত জরিপে ট্রাম্পের চেয়ে অধিকাংশ ক্ষেত্রে তিনি ৮ থেকে ১০ শতাংশ পয়েন্টে এগিয়ে ছিলেন। তবে সম্প্রতি রিয়েলক্লিয়ালপলিটিক্স’র ওয়েবসাইটের এক জরিপের হিসেবে সেই অগ্রগামিতা এখন গড়ে ৬.২ শতাংশে নেমে এসেছে। ডেমক্র্যাটরা সাধারণত যে তিনটি রাজ্যে জয়লাভ করে থাকেন, পেনসিলভেনিয়া, মিশিগান এবং উইসকন্সিন। এসব রাজ্যে বাইডেন খুব সামান্য ব্যবধানে ট্রাম্পের তুলনায় এগিয়ে আছেন। ২০১৬ সালে এখানেই ট্রাম্প স্বল্প ব্যবধানে এগিয়ে তার নির্বাচনী বিজয় নিশ্চিত করেছিলেন।

বাইডেন যদি এ তিন রাজ্যে জয়লাভ করেন এবং অন্য ৪৭টি অঙ্গরাজ্যে ২০১৬ সালের মতোই রাজনৈতিক ফলাফল হয় তাহলে ৭৭ বছর বয়সী এই ডেমক্র্যাট প্রার্থী প্রেসিডেন্ট পদে জয়লাভ করবেন। ট্রাম্প এবং বাইডেনের মধ্যে নির্বাচনী বিতর্ক হবে তিন বার। একবার সেপ্টেম্বরের শেষ দিকে এবং অক্টোবরে আরও দুই দফা। ভাইস প্রেসিডেন্ট পদ প্রার্থী মাইক পেন্স এবং সেনেটার কমালা হ্যারিসের নির্বাচনী বিতর্ক হবে একবারই। অক্টোবরের শুরুতে এ বিতর্ক অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
Loading...
DMCA.com Protection Status