তোফায়েল আহমেদ: একজন সজ্জন যুবনেতার প্রয়াণ

বিজ্ঞাপন

জাহাঙ্গীর জয়েস::

করোনাকাল অনেক কিছু বদলে দিয়েছে। সোশ্যাল মিডিয়ার কারণে ভালো-মন্দ এবং নতুন বিভিন্ন বিষয়ও চোখে পরছে। এরকম একটা বিষয় হিসেবে চলছে কবিতাসহ বিভিন্ন সৃজনশীল কর্মকাণ্ডের আয়োজন। আমারও ডাক পরেছে কবিতা পোস্টের। যখন সেই ডাকে সাড়া দিতে প্রায় প্রস্তুত ঠিক তখনই অবিশ্বাস্য এক সংবাদ। যে সংবাদ হজম করতে স্থগিত করতে হয়েছে গত রাতের কবিতা পোস্ট।

অবিশ্বাস্য সংবাদ হলো- জাতীয় যুবজোট কেন্দ্রীয় কমিটির সদস্য এবং মৌলভীবাজার জেলা কমিটির সভাপতি সৈয়দ তোফায়েল আহমেদ আর নেই। গতরাত (১৩ জুলাই ২০২০) ৯টার দিকে স্ট্রোক করে তিনি চলে যান না ফেরার দেশে। নির্লোভ, নিরহংকার, বিনয়ী, সদালাপী এ যুব নেতার সাথে প্রায় এক যুগের পরিচয়। পুরাতন হাসপাতাল সড়কস্থ চারু এন্টারপ্রাইজের সত্ত্বাধিকারী তোফায়েল ভাইয়ের এভাবে হটাৎ প্রস্থান মানতে খুব কষ্ট হচ্ছে। বয়সে বড় হলেও গড়ে উঠেছিল বন্ধুত্বপূর্ণ ঘনিষ্ঠতা। দিনের পর দিন রাজনীতি, সাহিত্য সংস্কৃতিসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেছি। এসব নিয়ে পড়াশোনা করা, চিন্তা করার লোক যখন কমে আসছে বিশেষ করে স্থানীয় রাজনীতিতে তখন উনাকে আমার এসব ক্ষেত্রে অগ্রসর চিন্তার একজন ব্যক্তি হিসেবে গুরুত্বপূর্ণ মনে হয়েছে।

বয়স্ক কিংবা দীর্ঘদিন রোগভোগে কেউ মারা গেলে মেনে নেয়া যতো সহজ ততোই কঠিন হঠাৎ করে তরতাজা কেউ চলে গেলে। আর তিনি যদি হোন বছরের পর বছর পরিচিত, ঘনিষ্ঠ হয়ে ওটা একজন আন্তরিক মানুষ তাহলে তো কথাই নেই। এই উদার, আশাবাদী মানুষটির এমন অকাল প্রয়াণ কোনো দিনই ভুলে যাওয়া সম্ভব হবে না।

তোফায়েল ভাইয়ের সাথে পরিচয় আমার স্ত্রী ইফফাত নীপার মাধ্যমে প্রায় এক যুগ পূর্বে। তারা বন্ধু ছিলেন। তারপর থেকে উনার আন্তরিক ব্যবহারে অতিদ্রুত আমাদের সম্পর্ক তৈরি হয়। কষ্টকর এই দুঃসম্বাদটাও পেলাম তার মাধ্যমে।

গত ২৮ জুন, রবিবার বিকেলে পারিবারিক প্রয়োজনে পশ্চিমবাজার গেলে তোফায়েল ভাইয়ের সাথে তাঁর প্রতিষ্ঠানে আধা ঘণ্টার মতো কথা হয়। আমার তাড়াহুড়োয় আরেক দিন সময় নিয়ে যাওয়ার কথা বলেন। আমিও যাবো বলে চলে আসি।অকল্পনীয় যে তাঁর সাথে আর কোনো দিন কথা হবে না, দেখা হবে না!

সজ্জন যুবনেতা সৈয়দ তোফায়েল আহমেদ ভাইয়ের স্মৃতির প্রতি জানাচ্ছি শ্রদ্ধা এবং ভালোবাসা।

লেখক:

জাহাঙ্গীর জয়েস, সাধারণ সম্পাদক, বাংলাদেশ যুব ইউনিয়ন, মৌলভীবাজার জেলা কমিটি।

বিজ্ঞাপন

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
Loading...
DMCA.com Protection Status