থেমে নেই জঙ্গিরা: সদস্য নিয়োগ দিচ্ছে অনলাইনে

বিজ্ঞাপন

বিশ্বব্যাপী পাল্লা দিয়ে বাড়ছে করোনার সংক্রমণ। স্থবির হয়ে পড়েছে বিশ্ব। কিন্তু এমন পরিস্থিতিতে জঙ্গিরা কিন্তু হাত গুটিয়ে বসে নেই। বরং মানুষের এই দুরবস্থার সুযোগ নিচ্ছে তারা।

এই পরিস্থিতিতেও মানুষকে হত্যা করার পরিকল্পনা করে চলেছে তারা। কিন্তু এই পরিস্থিতিতে বহু জঙ্গি সংগঠন নিয়োগ করতে পারছে না। তাই এবার কুখ্যাত জঙ্গি সংগঠন আইসিস নতুন পথ খুঁজে বের করেছে।

মহামারির মধ্যেই অনলাইনে সদস্য জোগাড় করতে নেমেছে আইসিস-এর মাথারা। এই সময়ের সুযোগ নিয়ে আইসিস নিজের সংগঠন আরো শক্তিশালী করে নেওয়ার চেষ্টা করছে বলে জানিয়েছে গোয়েন্দা সূত্র। আসলে গোয়েন্দা সংস্থাগুলির নজর এড়ানোই তাদের আসল উদ্দেশ্য। অনলাইনে জঙ্গি নিয়োগ করতে পারলে গোয়েন্দা সংস্থাগুলির হাতে সঠিক তথ্য যাবে না। তাই এমন পন্থা নিয়েছে আইসিস।

জানা গিয়েছে, অনলাইনে জঙ্গি নিয়োগ নিয়েও আইসিসে ট্রেনিং চলছে। ভারতের একাধিক গোয়েন্দা সংস্থা জানাচ্ছে, উপমহাদেশ থেকেও জঙ্গি নিয়োগের চেষ্টা চালাচ্ছে আইসিস। জেহাদের নামে কমবয়সীদের ব্রেনওয়াশ করার চেষ্টা করা হচ্ছে।

মে মাসে প্রকাশিত হয়েছিস আইএস-এর সঙ্গে যুক্ত ‘দ্য সাপোর্টারস সিকিউরিটি’ নামে একটি সাইবার সিকিউরিটি ম্যাগাজিন। সেখানে সামাজিক যোগাযোগ মাধ্যমে কেমন সাবধানতা অবলম্বন করলে গোয়েন্দা সংস্থারগুলির চোখে ধুলো দেওয়া যায়, তার বর্ণনা দেওয়া ছিল। ২৪ পৃষ্ঠার ওই ম্যাগাজিন স্মার্টফোন এবং কম্পিউটার ব্যবহারের সময় সতর্কতা অবলম্বনের দিকটিও ছিল। গোয়েন্দারা এখন আইসিস-এর অনলাইন নিয়োগের দিকে নজর রেখেছে।

বিজ্ঞাপন

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
Loading...
DMCA.com Protection Status