প্রায় সব রেমডিসিভির কিনে নিয়েছেন ট্রাম্প

বিজ্ঞাপন

নভেল করোনাভাইরাসের চিকিৎসায় কিছুটা কার্যকরী হিসেবে প্রমাণিত রেমডিসিভির ওষুধের পরবর্তী তিন মাসের স্টক কিনে নিয়েছে ট্রাম্প প্রশাসন। দ্য গার্ডিয়ান জানিয়েছে, আমেরিকার কারণে এখন এই সময়ে ইউরোপসহ বিশ্বের অধিকাংশ দেশ ওষুধটি আর কিনতে পারবে না!

বিশেষজ্ঞ এবং মানবাধিকার কর্মীরা মার্কিন যুক্তরাষ্ট্রের এমন কর্মকাণ্ডকে ‘একতরফা’ মন্তব্য করে পৃথিবীর অন্য দেশগুলোকে সতর্ক করেছেন।

ইংল্যান্ডের লিভারপুল ইউনিভার্সিটির গবেষক অ্যান্ড্রু হিল বলেছেন, ‘রেমডিসিভিরের অধিকাংশ সাপ্লাই তারা কিনে নিয়েছে। ইউরোপের জন্য কিছুই নেই।

এই জেনেরিকের ওষুধটি মার্কিন ফার্মাসিউটিক্যাল কোম্পানি গিলিয়াডের নামে পেটেন্ট করা। তার মানে ওষুধটির ওপর এই কোম্পানিটিরই একচেটিয়া অধিকার। অন্য কোনো দেশ তাদের অনুমতি ছাড়া তৈরি করতে পারবে না।

‘প্রেসিডেন্ট ট্রাম্প আমেরিকানদের সুরক্ষা নিশ্চিত করতে রেমডিসিভির পেতে দারুণ একটি চুক্তি করেছেন,’ জানিয়ে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য ও মানবসেবা সচিব অ্যালেক্স আজার বলেন, ‘আমেরিকার সব রোগী যেন এটি ব্যবহার করতে পারেন সেটি তিনি নিশ্চিত করতে চাইছেন।’

এই ওষুধটি মূলত ইবোলার জন্য তৈরি হয়েছিল। কিন্তু কাজ করেনি। এখন কভিড-১৯’র চিকিৎসায় রোগীদের দ্রুত সুস্থ হওয়ার প্রমাণ মিলেছে। বাংলাদেশের বেশ কয়েকটি কোম্পানি ওষুধটি তৈরির অনুমতি পেয়েছে।


সংবাদ২৪/এসডি

বিজ্ঞাপন

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
Loading...
DMCA.com Protection Status