ফুল যেখানে প্রতিবাদের হাতিয়ার

হেলাল আহমেদ

বিজ্ঞাপন

প্রকৃতির বুকে ফোটা ফুল মানুষের কাছে সৌন্দর্যের প্রতীক হিশেবে পরিগণিত হয়ে আসছে বহুদিন ধরে। সব দেশের সাহিত্যে স্ব-মহিমায় ঠাই পেয়েছে প্রকৃতির এ সুন্দর সন্তান। তবে বিশ্বের ইতিহাস বৈচিত্রপূর্ণ। এই বৈচিত্রে মাঝে মাঝে আরও আকর্ষণ বাড়িয়েছে ফুল। ভালোবাসা প্রকাশে দীর্ঘদিন ধরে ব্যবহৃত ফুল ব্যবহার হয়েছে প্রতিবাদের হাতিয়ার রূপেও! অস্ত্রের বদলে বিভিন্ন দেশে হাতে তোলে নেওয়া হয়েছে ফুল!

বেলারুশের নারীদের দেখা যায় সাদা পোশাক ও হাতে ফুল নিয়ে মিছিল করতে

বেলারুশে চলছে সময়ের সবথেকে বড় আন্দোলন। বিগত ২৬ বছর ধরে ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর পুনর্নির্বাচনের প্রতিবাদে রাজধানী মিনস্ক জনতার প্রতিবাদে৷ প্রতিবাদী জনতার ওপর পুলিশ হামলা চালালে আরো ক্ষুব্দ হয়ে ওঠেন বিক্ষোভকারীরা। বেলারুশের নারীদের দেখা যায় সাদা পোশাক ও হাতে ফুল নিয়ে মিছিল করতে৷ রাজধানীর পথে ফুল হাতে মানববন্ধন করে শান্তির বার্তা দেন তারা।

Portugal gears up for anniversary of Carnation Revolution ...
এই বিপ্লবের উদযাপন করতে পর্তুগিজরা বেছে নেন লাল কার্নেশন ফুল।

১৯৭৪ সালে পর্তুগালে সামরিক শাসনের সময়ে সামরিকবাহিনীর ভেতর থেকেই ওঠে প্রতিবাদী স্বর। কোনো ধরনের রক্তারক্তি ছাড়াই বদল আসে পর্তুগালে৷ তৃতীয় পর্তুগিজ প্রজাতন্ত্র প্রতিষ্ঠিত হয়৷ এই বিপ্লবের উদযাপন করতে পর্তুগিজরা বেছে নেন লাল কার্নেশন ফুল।

default
২০১১ সালে টিউনেশিয়ার জাতীয় ফুল জুঁই-এর নামেই জুঁই আন্দোলন হয়েছিলো।

২০১১ সালে টিউনেশিয়ার জাতীয় ফুল জুঁই-এর নামেই জুঁই আন্দোলন হয়েছিলো। যে আন্দোলনের চাপে রাষ্ট্রনেতা জিনে এল আবিদিন বেন আলি ক্ষমতাচ্যুত হয়েছিলেন। আরব বিশ্বের অন্যান্য দেশেও ছড়িয়ে পড়ে জুঁই বিপ্লবের আঁচ। মিশর, সিরিয়া, লিবিয়ার পাশাপাশি উত্তর আফ্রিকার কিছু দেশেও দেখা যায় এই ধারা৷ অন্যান্য দেশেও সরকার পতন হয় অনেকটা টিউনিশিয়ার ধাঁচেই৷ সব জায়গাতেই দেখা যায় ফুলের ব্যবহার।

default
সিরিয়ান কুর্দিশ পপুলার প্রোটেকশান ইউনিটসের এক যোদ্ধার বন্দুকের নলের মাথায় গোঁজে দিয়েছিলেন গোলাপ ফুল

একাধিক গোষ্ঠীর মধ্যে সংঘর্ষের মধ্যে আজও গৃহযুদ্ধ চলছে সিরিয়ায়৷ ২০১৩ সালে গৃহযুদ্ধের চরম পরিস্থিতির সময় সিরিয়ান কুর্দিশ পপুলার প্রোটেকশান ইউনিটসের এক যোদ্ধার বন্দুকের নলের মাথায় গোঁজে দিয়েছিলেন গোলাপ ফুল। যা যুদ্ধবিরতির প্রতীক৷ কিন্তু সাত বছর কেটে গেলেও যুদ্ধ থামার কোনো লক্ষণ নেই সিরিয়ায়।

default
আকায়েভের বিরোধী গোষ্ঠীর প্রতীক টিউলিপ হয়ে ওঠে প্রতিবাদেরও প্রতীক।

২০০৫ সালে নির্বাচনের পর কিরগিজস্তানের রাষ্ট্রপতি আকায়েভের অপসারণের দাবিতে প্রতিবাদের ঢল নামে। আকায়েভের বিরোধী গোষ্ঠীর প্রতীক টিউলিপ হয়ে ওঠে প্রতিবাদেরও প্রতীক। ২০১০ পর্যন্ত অচলাবস্থা চলার পর কিরগিজস্তান একটি সংসদীয় প্রজাতন্ত্র হিসাবে প্রতিষ্ঠিত হয়৷ তবুও থামেনি সংবাদমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ ও অন্যভাবে মতপ্রকাশকে বাধা দেয়ার চেষ্টা।

বিজ্ঞাপন

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
Loading...
DMCA.com Protection Status