ফের জ্বলে উঠছে বিশ্বের অন্যতম সক্রিয় আগ্নেয়গিরি মাউন্ট মেরাপি

বিজ্ঞাপন

বিশ্বের অন্যতম সক্রিয় আগ্নেয়গিরি ইন্দোনেশিয়ার মাউন্ট মেরাপি ফের জ্বলে উঠছে। স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, প্রায় তিন হাজার মিটার উচ্চতার এই আগ্নেয়গিরিতে রবিবার দুবার ধোঁয়া ও গ্যাসের উদ্‌গিরণ দেখা গেছে।

ইন্দোনেশিয়ার ভূ-তাত্ত্বিক সংস্থা জানিয়েছে, দুবারের উদ্‌গিরণ প্রায় ৭ মিনিট স্থায়ী ছিল। এতে আকাশের ৬ হাজার মিটার উচ্চতা পর্যন্ত ধূসর ছাইয়ে ছেয়ে যায়। আগ্নেয়গিরি এলাকা থেকে বাসিন্দাদের তিন কিলোমিটার দূরে সরে যেতে নির্দেশনা দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

তবে এ ঘটনায় কোনো সতর্কতা সংকেত দেয়নি ইন্দোনেশিয়ার ভলকানোলোজি অ্যান্ড জিওলোজিক্যাল হ্যাজার্ড মিটিগেশন সেন্টার। তবে আগ্নেয়গিরিটির এলাকা সেন্ট্রাল জাভা ও জাকার্তার সীমান্ত অঞ্চলে বাণিজ্যিক কার্যক্রম পরিচালনায় সাবধানতা অবলম্বন করতে বলা হয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যমে খবরে বলা হয়েছে, আগ্নেয়গিরি পার্শ্ববর্তী এলাকার লোকজন রবিবার সকালের দিকে আগ্নেয়গিরির অভ্যন্তর থেকে ভয়ংকর শব্দ ভেসে আসতে শুনতে পায়।

মাউন্ট মেরাপিতে সবশেষ বড় ধরনের অগ্ন্যুৎপাত হয় ২০১০ সালে। তাতে তিনশো’র বেশি মানুষের মৃত্যু হয়। আগ্নেয়গিরিটির আশপাশের এলাকা থেকে সরিয়ে নেওয়া হয় প্রায় ২ লাখ ৮০ হাজার বাসিন্দাদের।

আগ্নেয়গিরিটির সবচেয়ে ভয়াবহ উদ্‌গিরণ হয় ১৯৩০ সালে। তাতে প্রায় ১ হাজার ৩০০ মানুষের মৃত্যু হয়েছিল। ১৯৯৪ সালে আরও একবার উদ্‌গিরণ হলে প্রায় ৬০ জন মানুষ প্রাণ হারায়।

সতেরো হাজারের বেশি দ্বীপের ইন্দোনেশিয়ায় প্রায় ১৩০টি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে।  প্রায় ২৭ কোটি জনসাধারণের দেশটি প্রশান্ত মহাসাগরীয় টেকটোনিক প্লেট ‘রিং অব ফায়ার’ অঞ্চলে অবস্থিত। এই অবস্থানের কারণে সেখানে ভূমিকম্প ও আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত নিত্য ঘটনা।


সংবাদ২৪/এসডি

বিজ্ঞাপন

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
Loading...
DMCA.com Protection Status