বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের অজগরের ডিম থেকে বাচ্চা

বিজ্ঞাপন

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের অজগরের ডিম থেকে  বাচ্চা ফুটতে শুরু করেছে।

প্রায় দীর্ঘ দেড়মাস পর মা অজগরটি ডিমে তা দেয়ার পর বুধবার থেকে এই ডিমগুলো থেকে  ছোট ছোট বাচ্চা ফুটে বের হতে শুরু হয়েছে।

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের অজগর সাপটি ২৮ মে ৩১টি ডিম পাড়ার পর ডিমে  তা দিয়ে ২২ জুলাই বুধবার ডিম ফুটা শুরু হয়েছে।

২৩ জুলাই (বৃহস্পতিবার) সকাল সাড়ে ১০টায় বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন সূত্রে জানা যায় যে, খাঁচার ভিতর ডিম দেয়ার পর দীর্ঘ দুই মাস কিছু না খেয়ে ডিমে তা দিয়ে সফলভাবে বাচ্চা ফুটাতে শুরু করে অজগরটি।

অজগর শ্রীমঙ্গল বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে খাঁচার ভেতর ৩১টি ডিম দেয়। তার পর ক্ষুধার্ত অবস্থায় দুই মাস ডিমে তা দেয়ার পর বাচ্চার মুখ দেখতে পায় অজগর সাপটি।

বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব জানান, গত (২৮মে) অজগর সাপটিকে খাঁচার ভেতর ৩১ টি ডিম দেয়। ডিম দেয়ার পর নিজের শরীর দিয়ে ডিম গুলোকে ভালভাবে তা দিতে থাকেন মা অজগরটি। অবশেষে ২২ জুলাই বুধবার রাত থেকে বাচ্চা ফোটানো শুরু করে। আজ ২৩ জুলাই বৃহস্পতিবার পর্যন্ত ২৯ টি বাচ্চা ফুটিয়েছে সাপটি।

তিনি আরও জানান যে, বুধবার থেকে সেই ডিমগুলো ফুটে বাচ্চা বের হচ্ছে। প্রায় দুদিন লাগবে সব ডিম থেকে বাচ্চা বের হতে। সব গুলো ডিম ফুটার পরে বনে  অবমুক্ত করা হবে।


সংবাদ২৪/শ্রীমঙ্গল/সাজু/এসডি

বিজ্ঞাপন

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
Loading...
DMCA.com Protection Status