বার্সেলোনায় মেসির যতো অর্জন

বিজ্ঞাপন

দীর্ঘদিন ক্লাব ফুটবলের অন্যতম দল বার্সেলোনার মধ্যমণি হয়ে মাঠে ছিলেন লিওনেল মেসি। বার্সেলোনার অনেক সাফল্য গাঁথার সাথে জড়িয়ে আছে আর্জেন্টাইন এ তারকার নাম। তবে দীর্ঘদিনের এ সম্পর্ককে ছিন্ন করে নতুন ঠিকানা খুঁজছেন মেসি। মেসিকে দলে ভেড়াতে ইতোমধ্যেই অনেক দল তোড়জোড় শুরু করেছে।

২০০৫ সাল থেকে বার্সেলোনার মূল দলে খেলে আসছেন লিওনেল মেসি। তারপর এসেছে বহু অর্জন, এসেছে খারাপ সময়। দেখে নেবো বার্সেলোনায় খেলার জীবনে মেসির কিছু অর্জন।

WATCH: The 10th anniversary of Lionel Messi's first Barcelona goal ...

২০০৩ সালে যোগ দেন বার্সার অনূর্ধ্ব-১৬ দলে। এরপর বার্সা অনূর্ধ্ব-১৯, বার্সা সি দল এবং বার্সা বি দলের হয়ে খেলা সম্পন্ন করে ২০০৫ সালে ১ জুলাই থেকে বার্সার মূল দলে ঠাই হয় তার।

15 years since Lionel Messi's first official goal

এরপর থেকেই বিশ্বফুটবলের অন্যতম সেরা তারকায় পরিণত হন মেসি। দীর্ঘ ক্যারিয়ারে মেসি বার্সেলনার হয়ে ৭৩১ ম্যাচ খেলে ৬৩৪টি গোল করেছেন।

Happy 33rd birthday to Lionel Messi - the greatest player of all ...

লা লিগায় ৪৮৫ ম্যাচে ৪৪৪ গোল, চ্যাম্পিয়ন্স লিগে ১৪৩ ম্যাচে ১১৫ গোল, কোপা দেল’রে তে ৭৫ ম্যাচে ৫৩ গোল, সুপার কোপায় ১৯ ম্যাচে ১৪ গোল, ক্লাব ওয়ার্ল্ড কাপে ৫ ম্যাচে ৫ গোল ও উয়েফা সুপার কাপে ৪ ম্যাচে ৩ গোল রয়েছে তার।

A Night When Barcelona Banished All Doubts - The New York Times

মেসির এসিস্টে গোলের পরিসংখ্যান ঈর্ষনীয়। তার বানিয়ে দেয়া বলে লা লিগায় ৪৮৫ ম্যাচে ২০১ গোল, চ্যাম্পিয়নস লিগে ১৪৩ ম্যাচে ৩৯, কোপা দেল’রে তে ৭৫ ম্যাচে ৩৬, সুপার কোপায় ১৯ ম্যাচে ৫, ক্লাব ওয়ার্ল্ড কাপে ৫ ম্যাচে ১ ও উয়েফা সুপার কাপে ৪ ম্যাচে ৩ গোল হয়েছে।

Lionel Messi booked for diving during Barcelona's Champions League ...

মেসি তার পুরো ক্যারিয়ারে বার্সার হয়ে ৫৯ হাজার ৩১৫ মিনিট মাঠে ছিলেন। তার মধ্যে সর্বোচ্চ ৩৯ হাজার ১২০ মিনিট খেলেছে লা লিগায়। সর্বনিম্ন ৪২০ মিনিট খেলেছেন উয়েফা সুপার কাপে। পুরো ক্যারিয়ারে হলুদ কার্ড দেখেছেন ৭৫টি। লাল কার্ড দেখেননি একটিও।

No point giving out Ballon d'Or till Messi is around: Twitter ...

বর্তমান সময়ের এই সেরা তারকা ৬ বার ফিফার বর্ষসেরে খেলোয়াড় হয়েছেন। ব্যালন ডি অর জিতেছেন ৬ বার। বার্সার হয়ে চারবার জিতেছেন চ্যাম্পিয়ন্স লিগ। ১০ বার স্প্যানিশ চ্যাম্পিয়নের ট্রফি ও ৬ বার স্প্যানিশ কাপ জেতেন এই মহাতারকা।

বিজ্ঞাপন

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
Loading...
DMCA.com Protection Status