বিদেশি মডেলের বিজ্ঞাপনে দিতে হবে বাড়তি কর

বিজ্ঞাপন

বাড়তি ট্যাক্স আরোপের চিন্তা বিদেশি মডেল দিয়ে বিজ্ঞাপন নির্মাণের ওপর। একই সঙ্গে ওই বিজ্ঞাপন টেলিভিশনে প্রচারের ওপর কী করা যায়? তাও ভাবছে সরকার।

বিষয়টি জানিয়ে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, দেশীয় শিল্পী ও শিল্পের সুরক্ষায় শিগগিরই এই সিদ্ধান্ত নেয়া হবে।

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) সচিবালয়ে টিভি নাট্যপরিচালকদের সংগঠন ডিরেক্টরস গিল্ডের সঙ্গে মতবিনিময় ও রাজনৈতিক প্রশ্নোত্তর অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান ।

তথ্যমন্ত্রী বলেন, ‘আমাদের দেশের ছেলেমেয়েরা দেখতে সুন্দর এবং স্মার্ট। কিন্তু তাদের দিয়ে বিজ্ঞাপনচিত্র না বানিয়ে অন্য দেশ থেকে দ্বিতীয় গ্রেডের শিল্পীকে দিয়ে বিজ্ঞাপনচিত্র বানিয়ে আনা হয়। দেশের শিল্পী ও শিল্পকে সুরক্ষা দেয়ার জন্য একটি নিয়মনীতি প্রবর্তন করতে যাচ্ছি।

তিনি আরো বলেন, ‘অতীতে যখন দেশে একটিমাত্র টিভি চ্যানেল বিটিভি ছিল, তখন কিন্তু বিদেশ থেকে বিজ্ঞাপনচিত্র বানিয়ে আনলে এক্সট্রা (অতিরিক্ত) ট্যাক্স দিতে হত। বিদেশি মডেলদের দিয়ে বিজ্ঞাপন তৈরি করলে এখনও ট্যাক্স দেয়ার বিধান আছে। তবে সেক্ষেত্রে শুধু শিল্পীকে ট্যাক্স দিতে হয়। তবে যারা বিজ্ঞাপনচিত্র বানিয়ে আনেন তাদের অনেকেই বলেন, শিল্পীকে কোনো সম্মানী দেয়া হয়নি, সুতরাং শিল্পীকে কোনো ট্যাক্স দিতে হয় না।

‘এতে করে সরকার রাজস্ব হারাচ্ছে এবং আমাদের শিল্পীরা কাজ হারাচ্ছেন। আমাদের দেশের শিল্পীদের যথেষ্ট ট্যালেন্ট থাকা সত্ত্বেও তারা কাজ হারাচ্ছেন। এ জন্য আমরা সিদ্ধান্ত গ্রহণ করেছি, মুক্তবাজার অর্থনীতি, যে কেউ যে কাউকে দিয়ে বিজ্ঞাপনচিত্র বা কোনো কিছু বানাতে পারে, সেটি হলিউডের শিল্পীকে দিয়েও বানাতে পারে, বোম্বের শিল্পীকে দিয়েও বানাতে পারে।’

‘কিন্তু সেটির জন্য এখন থেকে যারা বানিয়ে আনবে, শিল্পীর পাশাপাশি তাদের এক্সটা ট্যাক্স দিতে হবে। একই সঙ্গে কেউ যদি (টেলিভিশন) এটি প্রদর্শন করে এ নিয়ে চিন্তাভাবনা করছি, কী করা যায়। মন্ত্রণালয়ে এ নিয়ে সভা করেছি, এনবিআরের সঙ্গে কথা বলেছি।

আন্তঃমন্ত্রণালয় সভা করে সিদ্ধান্ত গ্রহণ করব, যাতে আমাদের দেশের শিল্পীদের সুরক্ষা হয়, শিল্পের সুরক্ষা হয়’,- বলেন তথ্যমন্ত্রী।

সংবাদ২৪/ মাহবুব

বিজ্ঞাপন

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
Loading...
DMCA.com Protection Status