বিশ্বের সেরা ৫০ চিন্তাবিদের তালিকায় বাংলাদেশের মেরিনা তাবাসসুম

বিজ্ঞাপন

পৃথিবীর সেরা ৫০জন চিন্তাবিদের তালিকায় জায়গা করে নিয়েছেন বাংলাদেশের স্থপতি মেরিনা তাবাসসুম। যুক্তরাজ্যভিত্তিক ম্যাগাজিন ‘প্রসপেক্ট’র ২০২০ সালের প্রকাশিত তালিকায় উঠে এসেছে মেরিনা তাবাসসুমের নাম।  গত মঙ্গলবার (১৪ জুলাই) বিশ্বের শীর্ষ ৫০ চিন্তাবিদের এই তালিকা প্রকাশ করে ম্যাগাজিনটি।

মেরিনা তাবাসসুম প্রাকৃতিক পরিবেশের সঙ্গে মিল রেখে ভবন নির্মাণ এবং পরিবেশের দ্বারা উদ্ভূত চ্যালেঞ্জগুলো গ্রহণ করে নকশা তৈরি করে যে অবদান রেখেছেন তারই স্বীকৃতি হিসেবে সেরাদের এই তালিকায় তিনি ঠাঁই পেয়েছেন বলে জানিয়েছে ম্যাগাজিনটি।

Leplastrier-Stutchbury Master Class 2018 at Panigram, Jessore ...
স্থপতি মেরিনা তাবাসসুম
এ প্রসঙ্গে প্রসপেক্ট ম্যাগাজিন তাদের এক প্রতিবেদনে লিখেছে, স্থপতি মেরিনা তাবাসসুমের নকশা করা স্থানীয় উপকরণের হালকা ওজনের বাড়িগুলো স্টিলের ওপর দাঁড়িয়ে থাকতে সক্ষম এবং পানির মাত্রা বেড়ে গেলে সেগুলো সরানো যায়। বিষয়গুলো আন্তর্জাতিকভাবে ভূয়সী প্রশংসা কুড়িয়েছে।

জানা গেছে, টেরাকোটা ইট দিয়ে নির্মিত রাজধানীর বায়তুর রউফ মসজিদের নকশা করেছেন মেরিনা। মসজিদটির নকশা করে স্থাপত্যে আগা খান পুরস্কারও পেয়েছেন এই স্থপতি। বাংলাদেশের স্থপতি হিসেবে তিনিই প্রথম আগা খান পুরস্কারে ভূষিত হন। যদিও এর আগে বাংলাদেশের তিনটি স্থাপত্য এই পুরস্কার পেয়েছিল। কিন্তু সেগুলোর স্থপতি ছিলো বিদেশি।

#সংবাদ২৪/এইচএ 

বিজ্ঞাপন

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
Loading...
DMCA.com Protection Status