বৈরুতের বিস্ফোরণকে ‘বোমা হামলা’ বলেছেন ট্রাম্প

বিজ্ঞাপন

লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনাকে ‘বোমা হামলা’ হিশেবে উল্লেখ করেছেন। মঙ্গলবার সন্ধ্যায় হোয়াইট হাউসে করোনাভাইরাসের ব্রিফিংকালে ট্রাম্প এমন মন্তব্য করেছেন।

ডোনাল্ড ট্রাম্প এই ঘটনায় দুঃখ প্রকাশ করে বলেন, হতাহতের পরিবারের জন্য প্রার্থনা। যুক্তরাষ্ট্র লেবাননকে সাহায্য করার জন্য প্রস্তুত আছে। লেবাননের সঙ্গে আমেরিকার সুসম্পর্ক রয়েছে। আমেরিকার তাদের পাশে থাকবে।’

যদিও বিস্ফোরণ সম্পর্কে লেবাননের অভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ক প্রধান বলেছেন, অত্যন্ত বিস্ফোরক রাসায়নিক পদার্থের গুদামে এই বিস্ফোরণ ঘটেছে। এই বিস্ফোরণ শুধুই দুর্ঘটনা। পরিকল্পিতভাবে এই বিস্ফোরণ ঘটানো হয়নি। গুদামে ছয় বছর ধরে মজুদ রাখা অত্যন্ত বিপদজনক বিস্ফোরক থেকে এই দুর্ঘটনা ঘটেছে।

এছাড়া লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব এই ঘটনাকে বিপর্যয় আখ্যা দিয়েছেন এবং দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের কথা বলেছেন।

তবে বিস্ফোরণ সম্পর্কে ট্রাম্প আরও বলেন, ‘আমি আমাদের কয়েকজন জেনারেলের সঙ্গে সাক্ষাৎ করেছি এবং তারা মনে করছেন যে, এটি কোনও উৎপাদন সংক্রান্ত বিস্ফোরণের ঘটনা নয়। তারা মনে করে এটি হামলার ঘটনা ছিল। এটি ছিল এক ধরনের বোমা বিস্ফোরণ। তারা আমার চেয়ে আরও ভাল জানে।’

কিন্তু ট্রাম্প প্রশাসনের প্রতিরক্ষা বিভাগের তিন কর্মকর্তা সিএনএনকে জানান, লেবাননে যে বিশাল বিস্ফোরণ ঘটেছে তাতে এখন পর্যন্ত হামলার কোনও লক্ষণ পাওয়া যায়নি।

তবে লেবানানের রাজধানী বৈরুতে কীভাবে এতো বড় বিস্ফোরণ ঘটলো সে সম্পর্কে সুস্পষ্টভাবে কিছু জানা যায়নি।

সূত্র : বিবিসি, সিএনএন

বিজ্ঞাপন

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
Loading...
DMCA.com Protection Status