ব্রাজিলে ৯৪ হাজার মানুষের প্রাণ কেড়ে নিলো করোনা

বিজ্ঞাপন

প্রাণঘাতী করোনাভাইরাসে সংক্রমিত হয়ে ব্রাজিলে ৯৪ হাজার ১৩০ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে আরও প্রায় ১৫০০ মানুষের মৃত্যু হয়। একদিন আগের তুলনায় গত ২৪ ঘণ্টায় করোনায় কম শনাক্ত হয়েছেন। দেশটিতে করোনা রোগীর সংখ্যা সাড়ে ২৭ লাখ ছাড়িয়ে গেছে। তবে আক্রান্তদের অর্ধেকের বেশি রোগী সুস্থতা লাভ করেছেন।

ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৫০০ জন মারা গেছেন। এতে করে প্রাণহানি বেড়ে ৯৪ হাজার ১৩০ জনে ঠেকেছে। নতুন করে প্রায় ৩০ হাজার জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে আক্রান্ত রোগীর সংখ্যা ২৭ লাখ ৩৩ হাজার ৭৪৪ জনে দাঁড়িয়েছে। আক্রান্ত ও প্রাণহানির তালিকায় অনেক চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী রয়েছেন। শুধু ব্রাজিলই নয়, করেনার ভয়াবহ ছড়িয়ে পড়েছে গোটা লাতিন আমেরিকার অন্যান্য দেশগুলোতেও। যেখানে পূর্বে তুলনায় ভাইরাসটির দাপট অনেকটা বেড়েছে।

এমন অবস্থায় করোনাকে বাগে আনতে দেশগুলোর সরকার মানুষকে ঘরে রাখতে চেষ্টা করছেন। কিন্তু অর্থনীতির চাকা সচল থাকা নিয়ে রয়েছে যত দুশ্চিন্তা। ফলে, সংকটাবস্থার মধ্যদিয়ে ব্রাজিল, পেরু, চিলি, ইকুয়েডর ও আর্জেন্টিার মতো দেশগুলোতে অনেক কিছুই চালু রয়েছে।

এর মধ্যে ব্রাজিলে সবচেয়ে ভয়াবহ অবস্থা। যা মার্কিন যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। দেশটিতে আক্রান্তদের চিকিৎসা দিতে গিয়ে বেশ বিপাকে পড়তে হচ্ছে চিকিৎসা কেন্দ্রগুলোকে। অপরদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা দ্বিতীয় দফায় করোনা আরও ভয়াবহ রূপ নিতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছে।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপে ধ্বংসযজ্ঞ চালানোর পর ভাইরাসটির এখন প্রধানকেন্দ্রে পরিণত হয়েছে দেশটি। একইসঙ্গে এ অঞ্চলের অন্যান্য দেশগুলোতে দ্রুত বিস্তার লাভ করায় পেরু, চিলি ও কলম্বিয়ার মতো দেশগুলোর প্রত্যেকটিতে আক্রান্ত দুই লাখ ছাড়িয়ে গেছে।

সংক্রমণের হারে সাতে থাকা পেরুতে আক্রান্ত ৪ লাখ ২৮ হাজার ছাড়িয়ে গেছে। যেখানে মৃত্যু হয়েছে ১৯ হাজার ৬১৪৭ জন মানুষের। এ অঞ্চলের আরেক ভুক্তভোগী চিলিতেও সংক্রমণ ৩ লাখ ৬০ হাজারের কাছাকাছি। এর মধ্যে ৯ হাজার ৬০৮ জনের প্রাণ কেড়েছে করোনা। কলম্বিয়ায় শনাক্ত হয়েছে ৩ লাখ ১৭ হাজার রোগী। এর মধ্যে মৃত্যু হয়েছে ১০ হাজার ৬৫০ জনের। আর্জেন্টিনায় সংক্রমিতের সংখ্যা ২ লাখ ২ হাজার। মৃত্যু হয়েছে ৩ হাজার ৬৪৮ জনের।

বিজ্ঞাপন

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
Loading...
DMCA.com Protection Status