ভারত থেকে এসে বাংলাদেশে জঙ্গি তৎপরতা

বিজ্ঞাপন

রাজধানীর কোতয়ালীর সদরঘাট এলাকা থেকে নব্য জেএমবির নারী শাখার অন্যতম সদস্য আয়েশা জান্নাত মোহনা ওরফে জান্নাতুত তাসনিম ওরফে প্রজ্ঞা দেবনাথকে (২৫) গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম ইনভেস্টিগেশন বিভাগ।

শুক্রবার (১৭ জুলাই) বাংলাদেশ পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের সিনিয়র সহকারী পুলিশ সুপার ইমরান হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

কাউন্টার টেরোরিজম সূত্র বলছে, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, গ্রেফতার তাসনিম ভারতীয় নাগরিক। তার বাড়ি পশ্চিমবঙ্গের হুগলি জেলার ধনিয়াখালি থানাধীন পশ্চিম কেশবপুর গ্রামে। ২০০৯ সালে নবম শ্রেণীতে পড়ার সময় তিনি হিন্দু সনাতন ধর্ম থেকে মুসলিম ধর্মে দীক্ষিত হন। তারপর থেকে তিনি ধর্মীয় বিষয়ে পড়াশুনায় আগ্রহী হয়ে ওঠেন।

এক পর্যায়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে নব্য জেএমবির নারী শাখার সদস্যদের সাথে পরিচয় ঘটে। তারই ধারাবাহিকতায় বাংলাদেশের নব্য জেএমবির নারী শাখার প্রধান আসমানী খাতুন ওরফে আসমার সাথে ঘনিষ্ঠ হন এবং সাংগঠনিক দায়িত্ব পালন করতে থাকেন।

গ্রেফতার তাসনিম জেএমবি সদস্য আরও জানান, ২০১৬ সাল থেকে ভারত থেকে নিয়মিত বিরতিতে বাংলাদেশে যাতায়াত করতেন। বিভিন্ন দেশে অবস্থানরত সংগঠনের সদস্যদের কাছ থেকে অর্থ সংগ্রহ করে সংগঠনে কাজে ব্যয় করতেন।

সম্প্রতি বাংলাদেশে নাগরিক হওয়ার জন্য একটি ভুয়া জন্ম নিবন্ধন তৈরি করেন। পরবর্তীতে সেটা ব্যবহার করে ভুয়া বাংলাদেশি জাতীয় পরিচয়পত্র তৈরি করেন। এরইমধ্যে তাসনিম বাংলাদেশের নাগরিক ওমান প্রবাসী আমির হোসেন সাদ্দামকে মুঠোফোনের মাধ্যমে বিয়ে করেন। সর্বশেষ স্বামী আমির হোসেন সাদ্দামের পরামর্শে গত ১৯ অক্টোবর ২০১৯ সালে বাংলাদেশে স্থায়ীভাবে বসবাসের জন্য চলে আসেন।

এসময় ঢাকার কেরানীগঞ্জ ও নারায়ণগঞ্জের ফতুল্লায় বাসা ভাড়া নিয়ে থাকতেন ওই জেএমবি সদস্য এবং বিভিন্ন মাদ্রাসায় পরিচয় গোপন করে শিক্ষকতা করতেন।

কাউন্টার টেররিজমের কর্মকর্তারা জানান, গ্রেফতার ওই নারী সংগঠনের হয়ে দাওয়াতি কার্যক্রম এবং সদস্য সংগ্রহের কাজ চালিয়ে যাচ্ছিলেন। কিন্তু আসমানী গ্রেফতার হওয়ার পরপরই তিনি মাদ্রাসার চাকরি ছেড়ে আত্মগোপন করেন।

গ্রেফতার তাসনিম অনলাইনে বিভিন্ন আইডি ব্যবহার করে সংগঠনের জন্য পুরুষ সদস্য রিক্রুট করা ও নারী সদস্যদের ধর্মীয় প্রশিক্ষণ প্রদান এবং বিভিন্ন উৎস থেকে অর্থ সংগ্রহ করে নারী সদস্যদের মাঝে বিতরণ করতেন।

#সংবাদ২৪/অনলাইন/এমসি

বিজ্ঞাপন

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
Loading...
DMCA.com Protection Status