মালয়েশিয়া প্রবেশে বাংলাদেশসহ ১২ দেশের নিষেধাজ্ঞা

বিজ্ঞাপন

করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে বাংলাদেশসহ ১২টি দেশের নাগরিকদের মালয়েশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির সরকার। বেশ কয়েকটি দেশে সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় এই সিদ্ধান্ত নিয়েছে সেখানকার সরকার।

বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) মালয়েশিয়ার রিকভারি মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (আরএমসিও) বাস্তবায়নে মন্ত্রী পরিষদের বিশেষ বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠক শেষে আগামী ৭ সেপ্টেম্বর থেকে যেসব দেশে করোনাক্রান্ত রোগীর সংখ্যা দেড় লাখের বেশি, সেসব দেশের নাগরিক মালয়েশিয়া প্রবেশ করতে পারবে না বলে জানান দেশটির জ্যেষ্ঠ মন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকুব।

তিনি বলেন, ‘আগামী ৭ সেপ্টেম্বর (সোমবার) থেকে কার্যকরভাবে যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ফ্রান্স, যুক্তরাজ্য, স্পেন, ইতালি, সৌদি আরব, রাশিয়া এবং বাংলাদেশের পাশাপাশি ভারত, ইন্দোনেশিয়া এবং ফিলিপাইন থেকে দীর্ঘমেয়াদী পাসধারীদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ফলে এইসব দেশের নাগরিকদের মালয়েশিয়ায় প্রবেশ করতে দেয়া হবে না।’

দেশটিতে যারা স্থায়ী নাগরিক, মাই সেকেন্ড হোম পাস হোল্ডার, ভিজিট পাস, ওয়ার্ক পারমিট, স্পাউস অথবা স্বামী-স্ত্রী ভিসাধারী এবং প্রফেশনাল ভিসাধারী সবার ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা বহাল থাকবে।

ইসমাইল সাবরি আরও বলেন, ‘সরকার অন্যান্য দেশের পরিস্থিতিও পর্যবেক্ষণ করছে এবং একই ধরনের বিধি নিষেধ আরোপের সম্ভাবনা রয়েছে। তবে এখনও চূড়ান্ত হয়নি। আমরা এখন অন্যান্য দেশগুলোর দিকে নজর দিচ্ছি যেখানে দেড় লাখের বেশি আক্রান্ত হবে, তাদেরকে এ নিষেধাজ্ঞার আওতায় পড়তে হবে।’

এছাড়া নিষেধাজ্ঞা জারি করা দেশগুলোতে যদি কোন মালয়েশিয়ান নাগরিক থাকে তবে তাদের নির্ধারিত এসওপি প্রয়োগের মাধ্যমে দেশে প্রবেশের অনুমতি দেওয়া হবে। কারণ এটি সংবিধানের পরিপন্থী হওয়ায় আমরা আমাদের নাগরিকদের ফিরে আসতে বাধা দিতে পারি না।  ইমিগ্রেশন আইনও আমাদের নাগরিকদের ফিরে আসতে বাধা দিতে পারে না বলেও জানান তিনি।

এদিকে, দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ১৪ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা ৯ হাজার ৩৭৪ জন। এর মধ্যে ৯ হাজার ৮৩ জনই সুস্থতা লাভ করেছেন। আর মৃত্যু হয়েছে ১২৮ জনের।

বিজ্ঞাপন

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
Loading...
DMCA.com Protection Status