যুক্তরাষ্ট্রের প্রথম বর্ণবাদী প্রেসিডেন্ট ট্রাম্প: বাইডেন

বিজ্ঞাপন

ডোনাল্ড ট্রাম্পকে যুক্তরাষ্ট্রের ‘প্রথম’ বর্ণবাদী প্রেসিডেন্ট বলে উল্লেখ করেছেন আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেন।

নির্বাচনী প্রচারণার অংশ হিসেবে সার্ভিস এমপ্লয়িজ ইন্টারন্যাশনাল ইউনিয়ন আয়োজিত ভার্চুয়াল টাউন হল সভায় প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান প্রার্থী ট্রাম্পকে নিয়ে এমন মন্তব্য করেন বাইডেন।

যুক্তরাষ্ট্র করোনাভাইরাস মহামারি ও বর্ণবাদ ছড়িয়ে পড়া নিয়ে এক প্রশ্নের জবাবে ট্রাম্পের কঠোর সমালোচনা করেন সাবেক এই ভাইস-প্রেসিডেন্ট বাইডেন, “চামড়ার রং, আদি বাস, কোথা থেকে এসেছে এসবের ভিত্তিতে মানুষকে যেভাবে তিনি বিবেচনা করেন তা সত্যিকার অর্থেই অত্যন্ত বিরক্তিকর।”

“ক্ষমতায় থাকা কোনো প্রেসিডেন্ট কখনো এমনটা করেনি। কখনই না, নেভার, নেভার। কোনো রিপাবলিকান প্রেসিডেন্ট এমন করেনি। ডেমোক্রেটিক প্রেসিডেন্টও না। বর্ণবাদী ছিল, তাদের অস্তিত্ব আছে। তারা প্রেসিডেন্ট নির্বাচিত হতে চেষ্টা করেছে। তাদের মধ্যে তিনিই প্রথম নির্বাচিত হলেন।”

বাইডেনের মতে, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের বাজে পরিস্থিতি ঢাকার জন্যই ট্রাম্প বর্ণবাদকে একটা উপকরণ হিসেবে ব্যবহার করছে।

এদিকে, বাইডেনের মন্তব্য প্রসঙ্গে বুধবার হোয়াইট হাউসে সংবাদ সম্মেলনে জিজ্ঞাসা করা হলে ট্রাম্প বলেন, “অন্য যে কারোর চেয়ে আমি ব্ল্যাক আমেরিকানদের জন্য অনেক কিছু করেছি। এ ক্ষেত্রে খুব সম্ভবত আব্রাহাম লিংকন আমার থেকে ব্যতিক্রম হবেন। তবে অন্যরা আমার ধারে কাছেও নেই।”

বাইডেনের মন্তব্য নিয়ে ট্রাম্পের নির্বাচনীয় ক্যাম্পেইনের সিনিয়র উপদেষ্টা ক্যাটরিনা পিয়েরসন এক বিবৃতিতে বলেন, “জাতিগত বিচার নিয়ে জো বাইডেনের কাছ থেকে কারও লেকচার শুনতে হবে না।”

বাইডেন তার ভাষণে বলেছেন, নির্বাচিত হলে প্রথম ১০০ দিনের মধ্যে প্রতিষ্ঠানগত বর্ণবাদের বিষয়গুলো শনাক্ত করা শুরু করবেন তিনি।


সংবাদ২৪/এসডি

বিজ্ঞাপন

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
Loading...
DMCA.com Protection Status