লকডাউনে ওজন নিয়ন্ত্রণের উপায়

বিজ্ঞাপন

করোনা পরিস্থিতিতে চলমান লকডাউনের কারণে অনেকেরই দিন কাটছে ঘরে বসে। কেউ কেউ আবার ঘরে বসে কাজ করছেন, তবে তা সাধারণ সময়ের চেয়ে কম। যার ফলে সারাদিন শুয়ে বসে থাকা এবং শারীরিক কার্যকলাপ কমে যাওয়ার কারণে বেড়ে যাচ্ছে ওজন। এ নিয়ে স্বাস্থ্য সচেতনদের মধ্যে দুঃশ্চিতা দেখা দিলেও অনেকে বিষয়টি আমলেই নিচ্ছেন না।

মনে রাখুন, ওজন বেড়ে যাচ্ছে মানেই নানা অসুখের ঝুঁকিও বাড়ছে। তাই ওজন নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করতে হবে। লকডাউনে বাড়িতে থেকেও কীভাবে ওজন নিয়ন্ত্রণে রাখবেন, চলুন জেনে নেওয়া যাক-

Neurofibromatosis Type II - Physiopedia

দুশ্চিন্তা বন্ধ করুন

করোনাভাইরাসের কারণে সংক্রমণের ভয়, আর্থিক অনিশ্চয়তাসহ আরও অনেক কারণ ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তা করছি আমরা। কিন্তু বাস্তবতাকে মেনে না নিয়ে দুঃশ্চিন্তা করে বর্তমানকে নষ্ট করার অর্থ নেই। তাই মহামারি নিয়ে অতিরিক্ত দুশ্চিন্তা বন্ধ করুন। বাড়ির এবং অফিসের প্রয়োজনীয় কাজগুলো সময়মতো শেষ করার অভ্যাস করুন। নিজেকে কোনো না কোনো কাজে ব্যস্ত রাখুন। এতে শরীর ও মন ভালো থাকবে। টানা বসে থাকবেন না। কিছুক্ষণ পরপর হাঁটাহাঁটির অভ্যাস করুন।

5 Benefits Of Healthy Eating– Gaspari Nutrition

স্বাস্থ্যকর খাবার খান

সুস্থ থাকা এবং ওজন নিয়ন্ত্রণে রাখার জন্য স্বাস্থ্যকর খাবার খাওয়া জরুরি। হাতের কাছে যা পাওয়া যাচ্ছে তাই খেয়ে নেবেন না। বরং কিছুটা সময় বের করে স্বাস্থ্যকর উপায়ে রান্না করে নিন। বাইরে থেকে খাবার অর্ডার করে খাওয়াও বন্ধ রাখুন। প্রতিদিনের খাবার সবজি ও ফল রাখুন পর্যাপ্ত। রান্না করার সময় না পেলে সালাদ তৈরি করে খেতে পারেন। এটিও স্বাস্থ্যকর। স্বাস্থ্যকর খাবার খেলে তা আপনার ওজন বাড়তে দেবে না।

Dryland Swimming Exercises

শরীরচর্চা করুন

বাড়িতে আছেন বলেই সারাদিন শুয়ে-বসে থাকবেন না। যতটুকু সম্ভব হাঁটাহাঁটি করুন। জিমে যাওয়া কিংবা সাঁতার কাটা সম্ভব নয় বলে অলসতা করবেন না। ইউটিউব দেখে প্রয়োজনীয় শরীরচর্চা শিখে নিতে পারেন। এতে শরীরে বাড়তি মেদ জমবে না। শরীর ঝরঝরে থাকবে।

Northern Ireland Water on Twitter: "Remember to drink plenty of water and stay hydrated during the warm weather https://t.co/SNO1R6WdOT… "

পর্যাপ্ত পানি ও জুস পান করুন

পরিশ্রম কম করছেন বলে পানি তৃষ্ণাও কম লাগতে পারে। তবে পানি পানের বিষয়টিতে অবহেলা করা যাবে না। পানি কম পান করলে শরীরে পানিশূন্যতাসহ আরও অনেক সমস্যা দেখা দিতে পারে। প্রয়োজনীয় পানি পান করুন। পাশাপাশি মৌসুমী ফলের জুস বানিয়ে পান করুন। এতে ওজন নিয়ন্ত্রণে রাখা সহজ হবে।

আর নয় ঘুমের ট্যাবলেট, যা করলে ১ মিনিটেই ঘুম!

পর্যাপ্ত ঘুম নিশ্চিত করুন

ওজন নিয়ন্ত্রণে রাখার জন্য পর্যাপ্ত ঘুম জরুরি। বাড়িতে বসে অফিসের কাজ করার কারণে অনেক সময় কাজের চাপ বেশি হতে পারে। তবে কাজের চাপ যতই থাকুক, ঘুমে অবহেলা করবেন না। রাত জেগে কাজ করা, মুভি দেখা, বই পড়া ইত্যাদি অভ্যাস বাদ দিন। পর্যাপ্ত ঘুম আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবে। সেইসঙ্গে নিয়ন্ত্রণে রাখবে ওজনও। তবে সেই ঘুম যেন অতিরিক্ত না হয়।

 

বিজ্ঞাপন

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
Loading...
DMCA.com Protection Status