লিঙ্গ সমতায় দ. এশিয়ার শীর্ষে বাংলাদেশ!

বিজ্ঞাপন

নারী-পুরুষের লিঙ্গ সমতা নিশ্চিতে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শীর্ষে আছে বাংলাদেশ। টানা সপ্তমবারের মতো দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ এই অবস্থান ধরে রেখেছে।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) গ্ল্যোবাল জেন্ডার গ্যাপ-২০২১ সালের প্রকাশিত প্রতিবেদনে ১৫৬টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৬৫তম।

অর্থনৈতিক অংশগ্রহণ, শিক্ষা, স্বাস্থ্য ও নারীর ক্ষমতায়ন— এই চার মাপকাঠির ভিত্তিতে প্রত্যেক বছর এ সূচক প্রকাশ করে ডব্লিউইএফ। গত ৩১ মার্চ প্রকাশিত এই প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের সামগ্রিক লিঙ্গ বৈষম্য শূন্য দশমিক ৭ শতাংশ বৃদ্ধি পাওয়ায় বৈশ্বিক স্তরে অবস্থানের অবনতি ঘটেছে।

দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের অবস্থান শীর্ষে থাকলেও বৈশ্বিক হিসেবে গত বছরের তুলনায় ২০২১ সালে ১৫ ধাপ অবনতি ঘটেছে। তবে ডব্লিউইএফের বৈশ্বিক লিঙ্গ সমতার সূচকে শীর্ষ ১০০ দেশে দক্ষিণ এশিয়া থেকে একমাত্র বাংলাদেশই ঠাঁই পেয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ প্রায় ৭১ দশমিক ৯ শতাংশ ক্ষেত্রে লিঙ্গবৈষম্য কমিয়ে এনেছে।

ডব্লিউইএফের এই তালিকায় ২০১৪ সাল থেকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শীর্ষ স্থান ধরে রেখেছে বাংলাদেশ।

সর্বশেষ এই প্রতিবেদনে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের পর দ্বিতীয় স্থানে আছে নেপাল। তবে বৈশ্বিক পরিমণ্ডলে দেশটির অবস্থা ১০৬ তম। নেপাল ৬৮ দশমিক ৩ শতাংশ ক্ষেত্রে লিঙ্গবৈষম্য কমাতে সক্ষম হয়েছে।

এই অঞ্চলে ৬৭ শতাংশ ক্ষেত্রে লিঙ্গবৈষম্য কমিয়ে তৃতীয় স্থানে রয়েছে শ্রীলঙ্কা। তবে বৈশ্বিক হিসেবে দেশটির অবস্থান ১১৬তম। এরপরই আছে মালদ্বীপ (১২৮তম), ভুটান (১৩০তম)।

দক্ষিণ এশিয়ায় একেবারে তলানি থেকে তৃতীয় স্থানে রয়েছে ভারত; দেশটির অবস্থান ১৪০তম এবং বৈশ্বিক স্তরে ১৫৩তম। পাকিস্তান বৈশ্বিক হিসেবে ১৫৩তম এবং এই অঞ্চলে দেশটির পরে রয়েছে শুধুমাত্র আফগানিস্তান। যুদ্ধ-বিধ্বস্ত আফগানিস্তান ৪৪ দশমিক ৪ শতাংশ ক্ষেত্রে লিঙ্গবৈষম্য কমিয়ে ডব্লিউইএফের এই তালিকায় একেবারে শেষে রয়েছে।

অঞ্চলের হিসেবে মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার পর লিঙ্গবৈষম্য কমাতে দ্বিতীয় সর্বনিম্ন কাজ করছে দক্ষিণ এশিয়া। এই অঞ্চলের লিঙ্গবৈষম্য একেবারে মুছে ফেলতে ১৯৫ দশমিক ৪ বছর লাগতে পারে বলে প্রত্যাশা করছে ডব্লিউইএফ।

টানা ১২তম বারের মতো বিশ্ব লিঙ্গ সমতা সূচকের শীর্ষ স্থানে আছে আইসল্যান্ড। দেশটি প্রায় ৮৯ দশমিক ২ শতাংশ ক্ষেত্রে লিঙ্গবৈষম্য কমিয়ে এনেছে। এরপর ৮৬ দশমিক ১ শতাংশ লিঙ্গবৈষম্য কমিয়ে দ্বিতীয় স্থানে ফিনল্যান্ড, ৮৪ দশমিক ৯ শতাংশ কমিয়ে তৃতীয় নরওয়ে, ৮৪ শতাংশ কমিয়ে নিউজিল্যান্ড চতুর্থ এবং ৮২ দশমিক ৩ শতাংশ লিঙ্গবৈষম্য হ্রাস করে এই তালিকায় সুইডেন আছে পঞ্চম স্থানে।

বিজ্ঞাপন

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
Loading...
DMCA.com Protection Status