শক্তিশালী পাসপোর্টের তালিকায় বাংলাদেশ ১০১তম

বিজ্ঞাপন

হেনলি পাসপোর্ট ইনডেক্স জরিপে বিশ্বের শক্তিশালী পাসপোর্টের তালিকায় বাংলাদেশের অবস্থান ১০১তম।

সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট জাপানের স্কোর ১৯১। আর সবচেয়ে কম শক্তিশালী পাসপোর্ট আফগানিস্তানের। তালিকায় আফগানিস্তানের অবস্থান ১০৯তম।

হেনলি পাসপোর্ট ইনডেক্সে মূলত বিশ্বের সবচেয়ে ভ্রমণবান্ধব পাসপোর্টের তালিকা প্রকাশ করে। এটি নতুন দশকের তৃতীয় প্রতিবেদন তাদের। ৭ জুলাই (মঙ্গলবার) সিএনএন-এর এক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে।

করোনাভাইরাস আঘাত হানার আগে সারা বিশ্বের যে কোনো দেশে ভ্রমণের স্বাধীনতা ছিল। কিন্তু করোনার ভয়াল থাবায় হঠাৎ নেমে এলো ভ্রমণে নিষেধাজ্ঞা।

দ্বিতীয় শক্তিশালী পাসপোর্ট সিঙ্গাপুরের। তালিকায় যৌথভাবে তৃতীয় অবস্থানে আছে জার্মানি ও দক্ষিণ কোরিয়া। ইতালি, ফিনল্যান্ড, স্পেন, লুক্সেমবার্গ পাসপোর্ট তালিকার চতুর্থ অবস্থানে রয়েছে।

ডেনমার্ক ও অস্ট্রিয়ার পাসপোর্ট আছে পরের অবস্থানে। ষষ্ঠ অবস্থানে রয়েছে সুইডেন, ফ্রান্স, পর্তুগাল, নেদারল্যান্ডস ও আয়ারল্যান্ড।

যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথভাবে সপ্তম অবস্থানে আছে সুইজারল্যান্ড, যুক্তরাজ্য, নরওয়ে ও বেলজিয়াম।

কম শক্তিশালী পাসপোর্টের তালিকায় আফগানিস্তানের পরে আছে ইরাক, সিরিয়া, পাকিস্তান, সোমালিয়া ও ইয়েমেন।

হেনলি’র এই সূচকে সাধারণত অস্থায়ী ভ্রমণ নিষেধাজ্ঞা বিবেচনায় নেওয়া হয় না। ফলে এই মুহূর্তে বিভিন্ন দেশের ভিসামুক্ত বা অন-অ্যারাইভাল ভিসা সুবিধার সঙ্গে হেনলি ইনডেক্সের র‌্যাংকিং পয়েন্টের খুব একটা মিল নেই।

করোনা মহামারির কারণে কয়েক মাস সীমান্ত বন্ধ থাকার পর গত সপ্তাহে ১৪টি দেশের নাগরিকদের জন্য ফের দরজা খুলেছে ইউরোপ। করোনা সম্পর্কিত স্বাস্থ্য সুরক্ষায় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) নির্ধারিত মানের সূচকে ভালো করায় জাপান, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, কানাডার মতো দেশগুলোর জন্য উন্মুক্ত হয়েছে ইউরোপের দরজা। তবে মহামারি নিয়ন্ত্রণে ব্যর্থ যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও রাশিয়া বাদ পড়েছে এই তালিকা থেকে। তালিকার দুইয়ে থাকা সিঙ্গাপুরও ইউরোপীয় ইউনিয়নে ভ্রমণসুবিধার তালিকা থেকে বাদ পড়েছে।

উল্লেখ্য, কোন দেশের পাসপোর্ট কতটা শক্তিশালী, তা নির্ভর করে ওই দেশের পাসপোর্ট দিয়ে কয়টা দেশে ভিসা ছাড়াই যাওয়া যায় তার ওপর। অর্থাৎ, অগ্রিম ভিসা না করে শুধু টিকিট কেটে অন্য দেশে চলে যাওয়া যায়। এক্ষেত্রে বাংলাদেশের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া বিশ্বের ৪১টি দেশে ভ্রমণ করা যাবে।

বিজ্ঞাপন

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
Loading...
DMCA.com Protection Status