শাবানা: ঢাকাই চলচ্চিত্রের সর্বকালের জনপ্রিয় নায়িকা

বিজ্ঞাপন

তখন বাড়ি বাড়ি টেলিভিশন ছিল না। গ্রামে সচ্ছল ৩-৪টি পরিবারে কিংবা বাজারে কোনো খানদানী চায়ের দোকানে টেলিভিশন থাকতো, যা দিয়ে গ্রামের মানুষের বিনোদনের চাহিদা মিটতো। আর চ্যানেল বলতে ছিলো বাংলাদেশ টেলিভিশন (বিটিভি)। শুক্রবার দুপুরে বাংলা সিনেমা নিয়ে বেশ উত্তেজনা দেখতাম, উত্তেজনা যতটা না সিনেমার কাহিনী নিয়ে, তার চেয়ে বেশি সিনেমায় কে কে অভিনয় করছেন। বিশেষত শাবানা যে সিনামায় আছেন, সে সিনেমা বাঙ্গালী দর্শকদের দেখতেই হবে।

জন্ম

১৯৫২ সালের ১৫ই জুন ঢাকার গেন্ডারিয়ায় ফজিলাতুন্নেসা এবং ফয়েজ চৌধুরীর ঘর আলো করে আফরোজা সুলতানা রত্না নামের এক শিশুর জন্ম হয়। ফয়েজ সাহেবের পৈত্রিক ভিটা চট্টগ্রামের রাউজানে। তিনি পেশায় টাইপিস্ট। নিজের স্বল্প আয়ে কোনো রকমে দিন কেটে যাচ্ছিল। আদরের রত্নাকে ভর্তি করালেন গেন্ডারিয়া হাই স্কুলে। কিন্তু পড়াশোনায় একদমই মন নেই রত্নার। তাই খুব অল্প বয়সেই পড়াশোনা ছেড়ে দিতে হলো। পড়াশোনা ছেড়ে দিলেও ছোট্ট রত্নার অভিনয়ে খুব আগ্রহ।

মাত্র ১০ বছর বয়সে ১৯৬২ সালে প্রথম অভিনয় করেন ‘নতুন সুর’ সিনেমায়। ছোট মেয়ের ভূমিকায় অভিনয় করলেন। খুব বেশি বড় কোনো চরিত্র না হলেও এই সিনেমা তার মাঝে অভিনয় ক্ষুধা জাগায়। পরবর্তীতে বাবার হাত ধরে ১৯৬৩ সালে উর্দু ‘তালাশ’ সিনেমায় নাচের দৃশ্যে অংশগ্রহণ করেন। ‘আবার বনবাসে রূপবান’ এবং ‘ডাক বাবু’ সিনেমাতে তিনি সহ-নায়িকার কাজ পান।

শাবানা (Shabana) - বাংলা মুভি ডেটাবেজ ...

কর্মজীবন

চলচ্চিত্রে শাবানার অভিষেক আজিজুর রহমানের হাত ধরে হলেও শাবানাকে রত্না থেকে শাবানা করে তুলেছেন পরিচালক এহতেশাম।

১৯৬৭ সালে এহতেশামের ‘চকোরী’ সিনেমায় নায়িকার চরিত্রে অভিনয় করে অভিনয় জগতে নিজের স্থান পোক্ত করে নিতে শুরু করলেন শাবানা। যে সময়ে রাজ্জাক-কবরী জুটি বেঁধে অভিনয় করতেন, সেসময়ে শাবানা বিভিন্ন নায়কের সাথে জুটি বেঁধে অভিনয় করে প্রমাণ করে দিয়েছিলেন যে, তিনি কারো সাথে জুটি বেঁধে অভিনয় করার জন্য আসেন নি, তিনি নিজের অভিনয় গুণ দিয়ে যেকোনো অভিনেতার সাথে কাজ করতে পারেন।

চলচ্চিত্র

শাবানার অভিনীত ছবির সংখ্যা প্রায় পাঁচ শতাধিক। শাবানা শুধু একজন সফল অভিনেত্রীই ছিলেন না, একজন সফল প্রযোজকও ছিলেন। স্বামী সাদিক ওয়াহিদের সাথে নিজস্ব প্রযোজনা এস এস প্রোডাকশন তৈরি করেছিলেন।

জুটি হিসেব আলমগীরের সঙ্গে রেকর্ড গড়েন শাবানা। তারা একসঙ্গে ১৩০টি চলচ্চিত্রে অভিনয় করেন। এ ছাড়া রাজ্জাক, ওয়াসিম, উজ্জ্বলের সঙ্গে অভিনয় করে পান জনপ্রিয়তা। পাকিস্তানি নায়ক নাদিমের সঙ্গেও দর্শক তাকে পছন্দ করেছিল।

সোশ্যাল ড্রামা থেকে অ্যাকশন, ফোক নানা ঘরানার সিনেমায় অভিনয় করেছেন শাবানা।

উল্লেখযোগ্য কিছু ছবি হলো— চকোরি, মধু মিলন, অবুঝ মন,  চান্দ সুরজ, একই অঙ্গে এত রূপ, ছদ্মবেশী, ছন্দ হারিয়ে গেল, চৌধুরী বাড়ি, সমাধান, স্বীকৃতি, ওরা ১১ জন, অতিথি, ঝড়ের পাখি, জননী, মাটির ঘর, সখী তুমি কার, শেষ উত্তর, ছুটির ঘণ্টা, নাজমা, ভাত দে, দুই পয়সার আলতা, রজনীগন্ধা, লালু ভুলু, মা ও ছেলে, লাল কাজল, নালিশ, ঘরের বউ, সখিনার যুদ্ধ, নতুন পৃথিবী, হিম্মতওয়ালী, বাসেরা, হালচাল, চাঁপা ডাঙ্গার বউ, অশান্তি, বিরোধ, স্বামী স্ত্রী, অপেক্ষা, রাজলহ্মী শ্রীকান্ত, লালু মাস্তান, সারেন্ডার, রাঙা ভাবী, ব্যাথার দান, সত্য মিথ্যা, মরণের পরে, পিতা মাতা সন্তান, সান্ত্বনা, স্ত্রীর পাওনা, আন্ধি, অন্ধ বিশ্বাস, লহ্মীর সংসার, ঘাতক, ঘরের শত্রু, স্নেহ, কন্যাদান, সত্যের মৃত্যু নাই, স্বামী কেন আসামী ও পালাবি কোথায়। শাবানা অভিনীত সর্বশেষ চলচ্চিত্র আজিজুর রহমান পরিচালিত ‘ঘরে ঘরে যুদ্ধ’ ১৯৯৭ সালে মুক্তি পায়।

জেনেনিন অভিনেত্রী শাবানার অজানা ১৩ ...

সম্মাননা

জননী, সখি তুমি কার, দুই পয়সার আলতা, অপেক্ষা, রাঙা ভাবী, সত্য মিথ্যা, মরণের পরে এবং অচেনা- এই সিনেমাগুলোতে শাবানা জাতীয় চলচ্চিত্র পুরষ্কার লাভ করেছেন।

দেশীয় পুরস্কারের পাশাপাশি শাবানা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবগুলোতেও অংশ নিয়েছিলেন। এর মধ্যে মস্কো ফিল্ম ফেস্টিভ্যাল, রুমানিয়া ফিল্ম ফেস্টিভ্যাল, কান ফিল্ম ফেস্টিভ্যালসহ আরো বিভিন্ন চলচ্চিত্র উৎসবে যোগ দিয়েছিলেন।

অভিনয়ের জন্য প্রধান নারী চরিত্রে আটবার ও প্রযোজক হিসেবে একবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন এবং ২০১৭ সালে পান আজীবন সম্মাননা। এ ছাড়া ‘জননী’ চলচ্চিত্রের জন্য পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার নিতে অস্বীকৃতি জানান শাবানা।

চলচ্চিত্র থেকে বিদায়

১৯৯৭ সালে আজিজুর রহমানের পরিচালিত ‘ঘরে ঘরে যুদ্ধ’ সিনেমার মধ্য দিয়ে নিজের অভিনয় জীবনের পরিসমাপ্তি ঘটান এককালের জনপ্রিয় এ নায়িকা। বর্তমানে পরিবারের সাথে তিনি আমেরিকায় বসবাস করছেন।

উল্লেখ্য, আজ ১৫ জুন এই মহান অভিনেত্রীর জন্মদিন। রুপালী পর্দায় মন মাতানো মেধাবী এই আর্টিস্টকে জন্মদিনের শুভেচ্ছা।

সংবাদ২৪/সীমান্ত

বিজ্ঞাপন

Source উইকিপিডিয়া রোর মিডিয়া দেশরূপান্তর

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
Loading...
DMCA.com Protection Status