সৈকতে এসে ঠেকল আরেকটি তিমির মরদেহ

বিজ্ঞাপন

কক্সবাজারের হিমছড়ি সৈকতে ভেসে এসেছে ২২ ফুট লম্বা ও আনুমানিক তিন টন ওজনের আরেকটি তিমি। এ নিয়ে গত ২৪ দিনের সৈকতে ৩ টি মৃত তিমি ভেসে আসে।

রোববার (২ মে) বিকালে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের পাশে সৈকতে তিমিটিকে মৃত অবস্থায় পড়ে থাকতে দেখা যায়। ওই তিমিটি ষৈকতে আসার ২০-২৫ দিন আগে মারা গেছে বলে ধারণা করা হচ্ছে।

এর আগে গত ৯ ও ১০ এপ্রিল হিমছড়ি সৈকতে ভেসে এসেছিল ১৫ ও ১০ টন ওজনের দুটি মৃত তিমি। মৃত্যুর কারণ অনুসন্ধানে তিমি দুটির শরীর থেকে নমুনা সংগ্রহ করা হলেও আজ পর্যন্ত পরীক্ষা হয়নি বলে জানা গেছে।

সৈকতে আরেকটি মরা তিমি ভেসে আসার সত্যতা নিশ্চিত করে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আমিন আল পারভেজ বলেন, এটি আকারে আগের দুটির তুলনায় অনেক ছোট। তিমির মাথা ও লেজের অংশ পচে-গলে বিকৃত হয়ে গেছে। মারাত্মক দুর্গন্ধ ছড়াচ্ছিল তিমিটি, তাই সেটিকে বালুচরে পুঁতে ফেলা হয়েছে। ধারণা করা হচ্ছে, ২০-২৫ দিন আগে তিমিটি গভীর সাগরে মারা গেছে। জোয়ারে ভেসে আসতে এত দিন লেগেছে।

মৎস্যবিজ্ঞানী ও পরিবেশবাদী সংগঠনের নেতাদের ধারণা, গভীর সমুদ্রে মাছ ধরার জাহাজের ধাক্কায় অথবা প্লাস্টিক বর্জ্য খেয়ে তিমিটির মৃত্যু হতে পারে।

বিজ্ঞাপন

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
Loading...
DMCA.com Protection Status